প্রচ্ছদ জানা অজানা

কোরবানি ঈদে মিষ্টিমুখ করতে তালিকায় রাখুন সেমাই জর্দা

28
কোরবানি ঈদে মিষ্টিমুখ করতে তালিকায় রাখুন সেমাই জর্দা
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হচ্ছে ঈদুল আজহা। এই ঈদে আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য মুসলমানরা পশু কোরবানির করেন।

ঈদে বিভিন্ন ধরনের খাবারের আয়োজন করা হয়ে থাকে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ঈদের দিন সকালে মিষ্টিমুখ। মিষ্টিমুখের কথা বলতে চাইলে প্রথমে খাবার তালিকায় রাখতে হয় সেমাই। ঈদে প্রিয়জনদের জন্য তৈরি করতে পারেন সেমাই জর্দা।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন সেমাই জর্দা-

উপকরণ:

এক প্যাকেট সেমাই, ৪ টেবিল চামচ ঘি, দুই কাপ চিনি, ২ টেবিল চামচ কিশমিশ, ৩ টেবিল চামচ ভাজা চীনা বাদাম, এক কাপ কুরানো নারিকেল, দুটি তেজপাতা, ৩ টুকরো দারুচিনি, দুই কাপ পানি ও স্বাদমতো লবণ।

আরও পড়ুন:  স্বামীকে আকৃষ্ট করার ১০টি সহজ উপায়

যেভাবে তৈরি করবেন-

প্রথমে কড়াইতে ঘি দিয়ে সামান্য গরম করে চিনি দিন। এবার প্যাকেট সেমাইয়ের অর্ধেকটা ঢেলে ১০-১৫ মিনিট নাড়তে থাকুন। যেন সেমাইটা ঘিয়ে ভাজা হয়। এর পর কুরানো নারিকেল দিয়ে নাড়ুন।

কিছুক্ষণ পর পানি দিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে এলে বাদাম, কিশমিশ, তেজপাতা, দারুচিনি দিয়ে আরও ১০ মিনিট হালকা আঁচে দমে রাখুন। সেমাই ঝরঝরে হলে নামিয়ে পরিবেশন করুন।

তথ্যসূত্র: বোল্ড স্কাই।

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 33
    Shares