প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

গার্মেন্টস শ্রমিকদের ঈদ বোনাস ২৭ জুলাইয়ের মধ্যে পরিশোধ

20
garments2
পড়া যাবে: 2 মিনিটে

জুলাই ২০, ২০২০July 20, 20205

Share0

নিজস্ব প্রতিবেদক: ঈদুল আজহা উপলক্ষে ২৭ জুলাইয়ের মধ্যে পোশাক শ্রমিকদের উৎসব ভাতা প্রদান করবেন মালিকরা। এ ছাড়া জুলাই মাসের অর্ধেক আগাম বেতন ৩০ জুলাইয়ের মধ্যে পরিশোধ করা হবে। আর করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ঈদের ছুটি হবে তিন দিন।

আজ সোমবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সরকার-মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ -টিসিসি এসব ৬৫তম সভায় এ সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম বলেন, টিসিসির বৈঠকে সব সিদ্ধান্তেই ঐকমত্যের ভিত্তিতে হয়েছে। সবার সম্মতিতে বেতন-বোনাসের সিদ্ধান্ত হযেছে। জুলাইয়ের আগাম বেতনের বিষয়ে বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক মেনে নিয়েছেন। সুতরাং কারো এটা বলার সুযোগ থাকবে না যে আমাদের ওপর আগাম বেতন চাপিয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, শ্রম আইন অনুযায়ী, যেসব শ্রমিক চাকরির মেয়াদ টানা এক বছর পূরণ করেছেন তারা মূল বেতনের সর্বনিম্ন অর্ধেক ও সর্বোচ্চ মূল বেতনের সমান উৎসব ভাতা পাবেন। তবে দেশে সাধারণত ৬ মাস কাজ করেছেন এমন শ্রমিকদেরও উৎসব ভাতা দেওয়া হয়ে থাকে। অনেক কারখানা ৩ মাস কাজ করেছে এমন শ্রমিকদেরও ভাতা দেয়। আইনে জুলাইয়ের বেতন আগস্টের প্রথম ৭ কর্মদিবসের মধ্যে দেওয়ার বিধান রয়েছে।

আরও পড়ুন:  মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়েছে বাংলাদেশ

তবে এ বেতন সরকারের অর্থায়নে বিশেষ ঋণ সহায়তা প্রকল্প থেকে দেওয়া হবে না কি নিজস্ব অর্থায়নে দেওয়া হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

সভার সূত্র জানায়, সোমবারের বৈঠকের মুল আলোচনা হয়েছে জুলাইয়ের আগাম বেতন নিয়ে। কারখানাগুলো আগাম বেতন না দেওয়ার পক্ষেই যুক্তি দেন। কিন্তু শ্রমিক প্রতিনিধিরা জুলাইয়ের আগাম বেতনের বিষয়ে অনড় থাকেন। পরে বিজিএমইএ সভাপতি জুলাইয়ের অর্ধেক বেতন ৩০ তারিখের মধ্যে দেওয়ার বিষয়ে মত দেন।

সভা শেষে প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্য বিধি মেনে শ্রমিকদের ঈদে কর্মস্থল এলাকায় থাকতে বলা হয়েছে। অর্থনীতির চাকা সচল রাখতে এবং উৎপাদন স্বাভাবিক রাখতে কোনো শ্রমিককে যেন ছাঁটাই করা না হয় সেই পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন:  বাংলাদেশের পোশাক খাতে তৈরি হয়েছে নতুন সম্ভাবনা

সভায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, বিজিএমইএ এর সভাপতি ড. রুবানা হক, বিকেএমইএর ১ম সহসভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ লেবার ফেডারেশন এর সাধারণ সম্পাদক এডভোকেট দেলোয়ার হোসেন খান, এনসিসিডাব্লিউই এর সভাপতি মো আনোয়ার হোসেন, ইন্ড্রাষ্টি অল বাংলাদেশ কাউন্সিল এর মহাসচিব চায়না রহমান, গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল আহসানসহ বিভিন্ন মন্ত্রণালয়,দপ্তর, সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares