প্রচ্ছদ জানা অজানা

চিরতরে হারিয়ে যেতে পারে মেরু অঞ্চলের শ্বেত ভালুক!

21
চিরতরে হারিয়ে যেতে পারে মেরু অঞ্চলের শ্বেত ভালুক!
পড়া যাবে: < 1 minute

আন্তর্জাতিক ডেস্ক :  ২১শ’ সাল নাগাদ পৃথিবীর বুক থেকে চিরতরে হারিয়ে যেতে পারে মেরু অঞ্চলের শ্বেত ভালুক। ৮০ বছরের আগেই বৈশ্বিক উষ্ণতার কারণে বিপন্ন প্রজাতির প্রাণীটির অস্তিত্ব নিশ্চিহ্ন হওয়ার আশংকা রয়েছে।

তুষার শুভ্র এই প্রাণীর গায়ের রঙ সাদা দেখালেও মেরু ভালুকের গায়ের রঙ আসলে সাদা নয়। এদের চামড়া কালো রঙের। চামড়ার উপরে যে পুরু লোমের স্তর রয়েছে তা একেবারে স্বচ্ছ। এই স্বচ্ছ লোমের উপর আলোর প্রতিফলনের কারণে তাদের গায়ের রঙ সাদা দেখায়।

বিজ্ঞানীরা বলছেন, সারা পৃথিবীতে বৈশ্বিক উষ্ণতার যে হার, তার চেয়েও দ্বিগুণ হারে বাড়ছে আর্কটিক অঞ্চলের তাপমাত্রা। বাসস্থান সংকুচিত হয়ে আসার পাশাপাশি, জলবায়ু পরিবর্তনের ফলে কমে যাচ্ছে শ্বেত ভালুকের খাবারের উৎসও।

আরও পড়ুন:  যে রোগে ভুগছে দেশের পাঁচ কোটি মানুষ!

বরফ গলে যাওয়ার কারণে কঠিন হয়ে পড়ছে প্রিয় খাবার সিল মাছ শিকার করা। ফলে নিজেদের এবং শাবকদের খাবার সংগ্রহে তাই দূরদূরান্তে যেতে হয় শ্বেত ভালুকদের। এ অবস্থায় বিশেষ করে শীতকালে অনেকটা অনাহারেই থাকছে শ্বেত ভালুকরা; দিন দিন কমছে গড় ওজন।

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares