প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

পর্তুগাল ও পাকিস্তানে নতুন রাষ্ট্রদূত ও হাইকমিশনার নিয়োগ

30
পর্তুগাল ও পাকিস্তানে নতুন রাষ্ট্রদূত ও হাইকমিশনার নিয়োগ
পড়া যাবে: < 1 minute
তারিক আহসান ও মো. রুহুল আলম সিদ্দিক। ছবি সংগৃহীত

বাংলা ম্যাগাজিন ডেস্ক : পর্তুগাল ও পাকিস্তানে যথাক্রমে নতুন রাষ্ট্রদূত ও হাইকমিশনার নিয়োগ দেওয়া হয়েছে। পৃথক দুই সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই সব তথ্য জানানো হয়।

সরকার বর্তমানে কর্মরত পাকিস্তানে বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসানকে পর্তুগালের রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে। অন্যদিকে পর্তুগালে কর্মরত মো. রুহুল আলম সিদ্দিককে পাকিস্তানের হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে।

তারিক আহসান নবম বিসিএস পররাষ্ট্র ক্যাডারে তার কর্মজীবন শুরু করেন। তিনি রিয়াদ, জাকার্তা, বার্লিন দূতাবাসে এবং নিউইয়র্কে জাতিসংঘ বাংলাদেশ স্থায়ী মিশনে দায়িত্ব পালন করেন। শ্রীলংকায় বাংলাদেশ হাইকমিশনারের দায়িত্বও পালন করেন। এ ছাড়া তারিক আহসান পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন উইংয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন:  বঙ্গবন্ধুকে হত্যার প্রক্রিয়ায় আমাদের দলের অভ্যন্তরে নানা খেলা শুরু হয়েছিল: প্রধানমন্ত্রী

তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্টনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন। এ ছাড়া নেদারল্যান্ডসের হেগে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব সোশ্যাল স্টাডিজ (আইএসএস) থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রি নেন। এর বাইরে তিনি দেশে বিদেশে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন।

রুহুল আলম ১১তম বিসিএস পররাষ্ট্র ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে, সিঙ্গাপুর, বার্লিন, নয়া দিল্লী ও করাচিতে বাংলাদেশ মিশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এ ছাড়া অস্টেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয় থেকে পররাষ্ট্র ও ব্যবসা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আরও পড়ুন:  শেষ ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন আরও ৫,৫৮০ জন করোনা রোগী

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 10
    Shares