প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

সস্তা ভেন্টিলেটর বানালো আফগান নারীদের রোবোটিকস দল

20
সস্তা ভেন্টিলেটর বানালো আফগান নারীদের রোবোটিকস দল
পড়া যাবে: < 1 minute

গাড়ির যন্ত্রাংশ দিয়ে ভেন্টিলেটর প্রোটোটাইপের খবর এসেছিলো আগেই। এবার স্বল্পখরচে বানানো সেই যন্ত্র দেখালো আফগান কিশোরী বিজ্ঞানীদের দলটি। বিস্তারিত তথ্যও জানা সম্ভব হয়েছে তাদের উদ্ভাবিত ভেন্টিলেটর বিষয়ে।

দামে সস্তা এবং হালকা ওজনের ভেন্টিলেটর বানিয়েছে আফগানিস্তানের পূর্বাঞ্চলের হেরাত শহরের উচ্চ-মাধ্যমিকে পড়ুয়া এক দল শিক্ষার্থী। চলতি বছর মার্চ মাসে ওপেন-সোর্স, সস্তা ভেন্টিলেটরটি নিয়ে কাজ শুরু করেছিলো সাত জনের এই দলটি।

সহজে পরিবহনযোগ্য এই ভেন্টিলেটরটি একবার পূর্ণ চার্জে ১০ ঘন্টা চলবে। এটির উৎপাদন খরচ প্রায় সাতশ’ মার্কিন ডলার, যেখানে প্রথাগত ভেন্টিলেটরের দাম ২০ হাজার ডলার।

আরও পড়ুন:  হুয়াওয়ের বিনিয়োগ ‘শিকারি পদক্ষেপ’: পম্পেও

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ভেন্টিলেটরটি বানাতে প্রায় চার মাস সময় লেগেছে দলটির। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) নকশার ওপর আংশিক নির্ভরশীল এই ভেন্টিলেটরটি। এছাড়া হার্ভার্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের কাছ থেকেও নির্দেশনা পেয়েছে দলটি।

রয়টার্সকে রোবটিকস দলটির সদস্য সোমাইয়া ফারুকি বলেন, “আমরা আনন্দিত যে, আমরা চিকিৎসা খাতে প্রথম পদক্ষেপটি নিতে পেরেছি এবং এই খাতে মানুষদেরকে সহায়তা করতে পারছি। আমাদের দলের সব সদস্য খুশি, কারণ কয়েক মাস কঠিন পরিশ্রমের পর আমরা ফলাফল পেয়েছি।”

ভেন্টিলেটরটির ব্যবহার শুরুর আগে এটি শেষবার পরীক্ষা করবেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। আফগানিস্তানে ভেন্টিলেটরের সংখ্যা মাত্র আটশ’টি। তাই রোবটিক দলের এই প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছে দেশটি।

আরও পড়ুন:  মিনিস্টার-মাইওয়ান গ্রুপের দেশব্যাপী সকল শাখায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আকমল সামসুর বলেন, ভেন্টিলেটরটি অনুমোদন পেলে এটি আফগান হাসপাতালগুলোতে ব্যবহার করবে তারা। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে নকশা শেয়ার করবে দেশটি।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares