প্রচ্ছদ প্রবাস

অভিবাসী শনাক্তে নতুন পদ্ধতি চালু করতে যাচ্ছে মালয়েশিয়া

29
অভিবাসী শনাক্তে নতুন পদ্ধতি চালু করতে যাচ্ছে মালয়েশিয়া
পড়া যাবে: < 1 minute

 

অভিবাসী শনাক্ত করতে নতুন পদ্ধতি চালু করতে যাচ্ছে মালয়েশিয়া। আর এ পদ্ধতি চালুর জন্য ইতিমধ্যে টেন্ডার আহবান করা হয়েছে। ১৭ জুলাই দেশটির টেলোক মেলানো জেনারেল অপারেশন ফোর্স (পিজিএ) সাব ট্যাকটিক্যাল (সুবটেক) পোস্ট পরিদর্শনের সময় স্বররাষ্ট্রমন্ত্রী, দাতুক সেরি হামজাহ জায়নুদিন এ কথা বলেন।

 

স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, বিদেশিদের চলাফেরার ট্র্যাক করার ক্ষমতা বাড়াতে (মাইআইএমএম) প্রতিস্থাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় (এনআইআইএসই) চালু করতে যাচ্ছে। তিনি আশাবাদী, পরবর্তী দুই থেকে তিন বছরের মধ্যে পদ্ধতিটি পুরোপুরি সক্রিয় হয়ে উঠলে অভিবাসন দক্ষতা আরও বাড়িয়ে তুলবে। “বিদেশীদের বহিরাগত প্রবাহ চিহ্নিতকরণে আমরা বিদ্যমান ব্যবস্থার দুর্বলতা স্বীকার করি, তাই আমরা এনআইআইএসই-এর বিকাশ করে ব্যবস্থার উন্নতি করব। ইমিগ্রেশন শুধুমাত্র বিদেশীদের মধ্যে এবং তাদের চলাফেরা সনাক্ত করতে পারে না, যারা দেশে বাস করেন তাদেরও সনাক্ত করতে সক্ষম হবে।”

আরও পড়ুন:  মালয়েশিয়ার মুভমেন্ট কন্ট্রোল লঙ্ঘনের দায়ে ৬১৭ জন গ্রেফতার

 

এ সময় উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সেক্রেটারি জেনারেল, দাতুক ওয়ান আহমদ দাহলান আবদুল আজিজ, ইমিগ্রেশন মহাপরিচালক দাতুক ইন্দেরা খায়রুল দাযাইমি দাউদ, অভ্যন্তরীণ সুরক্ষা ও পাবলিক অর্ডার বিভাগের পরিচালক (কেডিএনকেএ) বুকিত আমান, দাতুক সেরি অ্যাক্রিল সানী আবদুল্লাহ সানী, স্বরাষ্ট্র বিষয়ক মন্ত্রনালয়ের সচিব দাতুক রহমাহ রামলি এবং সরওয়াক পুলিশ কমিশনার, দাতুক এইডি ইসমাইল।

 

২০১৬ থেকে ২০১৮ সময়কালে সিস্টেম বিঘ্ন (ডাউনটাইম) এর কারণে বিদেশীদের চলাচল নিশ্চিত করতে মাইআইএমএস সিস্টেমের ব্যর্থতা সম্পর্কে অডিটর জেনারেলের প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করেছিলেন। মাইআইএমএম-এর দ্বারা নিয়মিত বাধার সম্মুখীন হওয়ার পরে, ১৫ এপ্রিল পর্যন্ত ৯১২,৩৭৪ বিদেশীর মধ্যে মোট ২১৪,৩৯৮ বিদেশী মালয়েশিযার বহির্গমন রেকর্ডটি নেই। এই অভিযোগ অস্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, দেশে পাঁচ থেকে ছয় মিলিয়ন বিদেশি রয়েছে যাদের নথি নেই।”প্রতি বছর ৫ লাখেরও কম বিদেশী চেক করা হয় না এবং এই সংখ্যাটির বাইরে কেবল প্রায় ২০ হাজার বা ২০ শতাংশেরও কম অবৈধদের আটক করা হয়।

আরও পড়ুন:  দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী গ্রেপ্তার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।