প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

আইফোনের ব্যাটারি বদলানোর সময় হয়েছে? কীভাবে জানবেন?

20
আইফোনের ব্যাটারি বদলানোর সময় হয়েছে? কীভাবে জানবেন?
পড়া যাবে: < 1 minute

আপনার সাধের আইফোন স্লো হতে শুরু করেছে? আগের থেকে ব্যাটারি কমছে হু হু করে? হয়তো এবার ব্যাটারি বদলে নেওয়ার সময় এসেছে।

প্রত্যেক লিথিয়াম আয়ন ব্যাটারির নির্দিষ্ট আয়ু থাকে। ব্যাটারি মোট কত বার চার্জ ও ডিসচার্জ হয়েছে তার উপরেই আয়ু নির্ভর করে। আর ব্যাটারির আয়ু কমার সঙ্গে সঙ্গেই আইফোনের সফটওয়্যার নিজেকে বদলাতে থাকে।

ধরুন ব্যাটারির আয়ু কমে যাওয়ার জন্য আপনার ফোন বন্ধ হয়ে গেল। ভবিষ্যতে এই সম্ভাবনা থেকে রেহাই দিতে ও ব্যাটারি ব্যাক আপ বাড়াতে আপনার ফোনের প্রসেসরের কার্যক্ষমতা সফটওয়্যারের মাধ্যমে কমিয়ে দেয় অ্যাপেল। যা অনেক গ্রাহকের মাথা ব্যথার কারণ।

যদিও ব্যাটারি বদল করে এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

আরও পড়ুন:  বাজেট সাশ্রয়ী টেকনো ক্যামন ১৬ প্রিমিয়ার ডিভাইসের ফিচার ও স্পেসিফিকেশন

নিজের ফোনের ব্যাটারির আয়ু কমার জন্যই ফোন স্লো হচ্ছে? ব্যাটারি বদল করার সময় এসেছে? কীভাবে জানবেন? দেখে নিন।

আইফোন ব্যাটারির আয়ু জানিবেন কীভাবে?

স্টেপ ১। আইফোনে সেটিংস ওপেন করুন।
স্টেপ ২। ব্যাটারি সিলেক্ট করুন।
স্টেপ ৩। ‘ব্যাটারি হেলথ’ সিলেক্ট করুন।

এখানে আপনি ব্যাটারির সর্বোচ্চ ক্ষমতা দেখে নিতে পারবেন। এই সংখ্যা যত কম হবে ব্যাটারির আয়ু ততই কম পাবেন। একই সঙ্গে কমবে ফোনের ব্যাক আপ। অ্যাপেলের তরফ থেকে জানানো হয়েছে সাধারণ ব্যাটারি সর্বোচ্চ ক্ষমতার ৮০ শতাংশ ধরে রাখতে পারে। ব্যাটারিতে কোন সমস্যা হলে ফোন কেনার এক বছরের মধ্যে তা বিনামূল্যে ঠিক করে দেয় অ্যাপেল।

কিন্তু এক বছরের মধ্যে সাধারণত আইফোনের ব্যাটারিতে কোন সমস্যা দেখা যায় না। আইফোনের ব্যাটারির ক্ষমতা ৮০ শতাংশের কম হলে বদল করে নিন।

আরও পড়ুন:  বিতর্কে জড়ালো ওয়ানপ্লাস, ‘অনাবৃত’ শরীর দেখা যায় ক্যামেরায়

এছাড়াও ‘পিক পারফর্মেন্স ক্যাপাবিলিটি’ অপশন দেখে নিন। এই অপশন দেখালে বুঝবেন আপনার ফোনের প্রসেসর সর্বোচ্চ গতিতে চলছে। কিন্তু আপনার আইফোনে ‘পারফর্মেন্স ম্যানেজমেন্ট অ্যাপলায়েড’ লেখা দিলে বুঝবেন ব্যাটারির কারণে আপনার আইফোনের প্রসেসরের স্পিড কমিয়েছে অ্যাপেল। যদিও আপনি এই অপশন সেটিংস থেকে ডিসেবেল করতে পারবেন।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares