প্রচ্ছদ জানা অজানা

ত্বকে বাদামি ও লালচে তিল কেন হয়, কী করবেন

19
ত্বকে বাদামি ও লালচে তিল কেন হয়, কী করবেন
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : অনেকের মুখে ও শরীরের বিভিন্ন স্থানে বাদমি ও লালচে রঙের তিল হয়ে থাকে। মুখে অবাঞ্চিত দাগ এবং তিলের জন্য মুখের সৌন্দর্যই নষ্ট হয়। তাই অনেকে এর সমাধান খুঁজে থাকেন।

তিল আসলে কী?

তিল আসলে এক ধরনের ‘বিনাইন টিউমার’। তবে এসব তিল ক্ষতির নয়।

চিকিৎসা বিজ্ঞানে যাকে বলে ‘মেলানোসাইটিক নিভাস’। সাধারণত ত্বকের রঞ্জক পদার্থ মেলানিন উৎপন্নকারী কোষ ‘মেলানোসাইট’ ত্বকজুড়ে সমানভাবে বিস্তৃত হয়ে ত্বকের রঙ তৈরি করে।

এ বিষয়ে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. মো. তৌহিদুল ইসলাম ইমদাদ (চর্ম ও যৌন রোগ বিভাগ) যুগান্তরকে বলেন, বাদামি ও লালচে এসব তিল ত্বকের জন্য কোনো ক্ষতি করে না। জেনিটিক কারণে ও ছোটবেলায় অনেকের শরীরে এসব তিল দেখা যায়।

আরও পড়ুন:  গরমে আরাম পেতে পান করুন পুদিনা লাচ্ছি

তিল কেন হয়

ডা. মো. তৌহিদুল বলেন, তিল প্রধানত জিনগত কারণে হয়। তা ছাড়া অতিরিক্ত সূর্যালোকে যাওয়া ও রেডিয়েশন থেরাপি দীর্ঘদিন চললেও তিল হতে পারে। কেউ দীর্ঘদিন অন্য কোনো রোগের ওষুধ সেবন করলেও এই রোগ হতে পারে।

চিকিৎসা

ওই চিকিৎসক বলেন, কোনো ওষুধ বা মলম ব্যবহারে এসব তিল দূর করা যায় না। তিল সমস্যা দূর করতে অনেক সময় ডারমেটো সার্জারির প্রয়োজন হয়। এ ক্ষেত্রে লোকাল অ্যানেস্থেসিয়া করেই অপারেশন করা হয়। আর ইলেকট্রো সার্জারিও করা লাগতে পারে।

কী করবেন

যতটা সম্ভব রোদ এড়িয়ে চলা, ভালো ব্র্যান্ডের সান ব্লক ব্যবহার করা। রোদে গেলে ছাতা, স্কার্ফ ও ব্যবহার করা এবং সুষম খাবার খাওয়া ও প্রচুর পরিমাণে পানি পান করা।

আরও পড়ুন:  কিডনির ইনফেকশন দূর করার ঘরোয়া উপায়

., . .।. : বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares