প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

২৬ জুলাই থেকে পাওয়া যাবে ঈদের নতুন নোট

19
কোরবানি ঈদে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়ছে কেন্দ্রীয় ব্যাংক
পড়া যাবে: < 1 minute

অর্থ-বাণিজ্য

জুলাই ২১, ২০২০July 21, 202039

Share0

নিজস্ব প্রতিবেদক : প্রতিবারের মতো এবারও কোরবানির ঈদকে সামনে রেখে নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। আগামী রোববার (২৬ জুলাই) থেকে নতুন নোট ছাড়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

সিরাজুল বলেন, স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে রোজার ঈদের মতো কোরবানির ঈদেও সর্বসাধারণের মাঝে নতুন টাকা বিনিময় করা হবে না। কোরবানির ঈদকে ঘিরে ২৫ হাজার কোটি টাকার নতুন নোট ছাড়া প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু কোভিড-১৯ এর কারণে এখন মনে হচ্ছে এত টাকা ছাড়ার প্রয়োজন হবে না। তিনি আরও বলেন, সার্বিক অবস্থা বিবেচনায় নিয়েই নতুন নোট ছাপার প্রস্তুতি চলছে। সাধারণত কেন্দ্রীয় ব্যাংক নতুন নোট ছেপে বাজারে ছাড়লে মূল্যস্ফীতি বাড়ে।

আরও পড়ুন:  ১৫ জুলাই পর্যন্ত বাতিল হলো টার্কিশের ফ্লাইট

তিনি বলেন, ঈদের ছুটির আগ পর্যন্ত যত নতুন টাকাই প্রয়োজন হোক না কেন, বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে ব্যাংকগুলোকে সরবরাহ করা হবে। যেহেতু ব্যাংকগুলোর মাধ্যমে নতুন টাকা ছাড়া হবে, সেহেতু ১০০০ এবং ৫০০ টাকারই বেশি চাহিদা থাকবে। সেক্ষেত্রে ১০০ টাকা এবং এর কম মূল্যমানের নতুন নোটের চাহিদা খুব একটা থাকবে না।

 

২৬ জুলাই থেকে পাওয়া যাবে ঈদের নতুন নোটঅর্থ-বাণিজ্যShare0  প্রিন্ট করুন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares