প্রচ্ছদ ধর্ম ও জীবন

ভালো কাজের উপদেশ দিলেই মিলবে যে সাওয়াব

23
ভালো কাজের উপদেশ দিলেই মিলবে যে সাওয়াব
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক  :     সৎ কাজের আদেশ এবং অসৎ কাজের নিষেধ করা মহান আল্লাহর নির্দেশ। ভালো কাজের দিকে আহ্বান করা এবং অন্যায় থেকে বিরত থাকার উপদেশও একটি ইবাদত। এ কাজে দ্বীন ইসলামের দিকে দাওয়াতের সাওয়াব পাবেন মুমিন।

মুমিন কোনো ভালো কাজের প্রতি দাওয়াত বা উপদেশ দিলে দাওয়াতকারী ব্যক্তিও পালনকারী ব্যক্তির সমপরিমাণ সাওয়াব লাভ করবেন। তা হতে পারে নামাজ, রোজা, জাকাত, হজের দিকে আহ্বানসহ ভালো কাজের আহ্বান ও মন্দ কাজের নিষেধ। হাদিসে এসেছে-
বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি কেউ ভালো কাজের দিকে দিকনির্দেশনা প্রদান করে; তবে তিনি ওই কাজ পালনকারীর সমপরিমাণ সাওয়াব লাভ করবেন।’ (মুসলিম)

পক্ষান্তরে মুমিন বান্দা যদি তেমন কোনো ভালো কাজ করতে না পারে কিন্তু তার পরামর্শ এবং নির্দেশনায় কেউ ভালো কাজ সম্পন্ন করে তবে ভালো কাজ সম্পাদনকারী ব্যক্তির সমপরিমাণ সাওয়াব পাবেন ওই পরামর্শদানকারী। আবার কেউ যদি অন্যায় পথের দিকে আহ্বান করে তবে সেও পাপকারীর সমপরিমাণ পাপের ভাগিদার হবে। এ বিষয়ে হাদিসের বর্ণনায় এসেছে-

আরও পড়ুন:  ১টি ভাতের দানা তৈরি করতে ৭০জন ফেরেশতা লাগে?

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, নিশ্চয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যদি কোনো ব্যক্তি ভালো পথে (কাজের) আহ্বান করে; তবে যত মানুষ তার অনুসরণ করবে; তাদের সবার পুরস্কারের সমপরিমাণ পুরস্কার ওই ব্যক্তি লাভ করবে। এতে অনুসরণকারীদের পুরস্কারের ঘাটতি হবে না। যদি কোনো ব্যক্তি কোনো (কাউকে) বিভ্রান্তির দিকে আহ্বান করে তবে যত মানুষ তার অনুসরণ করবে, তাদের সবার পাপের সমপরিমাণ পাপ সে ব্যক্তি লাভ করবে। তবে এতে অনুসরণকারীদের পাপেরও কোনো ঘাটতি হবে না।’ (মুসলিম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, সব সময় মানুষকে ভালো কথা ও কাজের পরামর্শ দেয়া। ভালো কাজের দিকে আহ্বান করা। এতে মানুষ সঠিক পথ লাভ করবে। তার সমপরিমাণ সাওয়াব পাবে মুমিন।

এ হাদিস থেকে মুমিনের শিক্ষা হলো-
– মানুষ নিজে সৎ কাজ করবে এবং অন্যকে সৎ ও ন্যায়ের পথে চলার আহ্বান করবে।
– নিজে কোনো ভালো কাজ সম্পাদন করতে না পারলেও অন্যকে ভালো কাজ সম্পাদনে উৎসাহী করে তুলবে।
– নিজে অন্যায় পরিহার করার পাশাপাশি অন্যদেরও পাপ ও অসৎ পথ থেকে ফিরিয়ে রাখবে।
– ব্যক্তি নিজেকে বিভ্রান্তির পথ থেকে মুক্ত রাখবে এবং মানুষকে বিভ্রান্ত করে অন্যায়ের পথে ধাবিত করা থেকে বিরত থাকবে।
– সর্বোপরি সব সময় মানুষকে ভালো কাজের প্রতি উৎসাহ দেয়াই মুমিনের অন্যতম কাজ।

আরও পড়ুন:  যেভাবে হল জুমার নামাজের সূচনা

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোক্ত হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। হাদিসের নির্দেশনা অনুযায়ী ভালো কাজ করে এবং ভালো কাজের প্রতি অন্যকে আহ্বান করে ঘোষিত সাওয়াব লাভ করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।