প্রচ্ছদ জানা অজানা

কথা বললেও ছড়াতে পারে করোনা

18
কথা বললেও ছড়াতে পারে করোনা
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : কথা বললেও ছড়াতে পারে প্রাণঘাতী করোনা ভাইরাস। যুক্তরাষ্ট্রে ইউনিভার্সিটি অব নেব্রাস্কার একটি গবেষণায় এমনটি দাবি করা হয়েছে।

ইউনিভার্সিটি অব নেব্রাস্কার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে বলা হয়, স্বাভাবিক কথা এবং শ্বাসক্রিয়ার মাধ্যমেও দুই মিটারের বেশি দূর পর্যন্ত ছড়াতে পারে করোনা ভাইরাস। তবে গবেষকরা জানিয়েছেন গবেষণাটির পিয়ার রিভিউ এখনো করা হয়নি। এ নিয়ে আরো গবেষণা প্রয়োজন বলেও জানান গবেষকরা।

জানা গেছে, ইউনিভার্সিটি অব নেব্রাস্কার গবেষকরা পাঁচ জন করোনা রোগী রয়েছেন এমন একটি কক্ষের বায়ু থেকে নমুনা সংগ্রহ করেন। গবেষকরা বলছেন, ওই করোনা রোগীদের থুতু-লালা এবং কাশির মাধ্যমে নির্গত ছোট ছোট জলকণায় করোনা ভাইরাস কয়েক ঘণ্টা বাতাসে ভেসে থাকতে পারে। গবেষক দল ওই করোনা রোগীদের ক্ষুদ্র জলকণা পরীক্ষা করে করোনা ভাইরাসের উপস্থিতি পেয়েছেন বলে জানান।

আরও পড়ুন:  যেসব ফল খাবেন ভিটামিন সি পেতে

এ বিষয়ে ইউনিভার্সিটি অব নেব্রাস্কার মেডিক্যাল সেন্টারের অ্যাসোসিয়েট প্রফেসর জসুয়া সান্টারপিয়া বলেন, ক্ষুদ্র জলকণা থেকেও মানুষ করোনা আক্রান্ত হতে পারে। এমন ধারণাকে এই গবেষণা সমর্থন করে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।