প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

প্রি-শিপমেন্ট ক্রেডিট খাতে বিশেষ তহবিলের শর্ত শিথিল করলো কেন্দ্রীয় ব্যাংক

14
প্রি-শিপমেন্ট ক্রেডিট খাতে বিশেষ তহবিলের শর্ত শিথিল করলো কেন্দ্রীয় ব্যাংক
পড়া যাবে: < 1 minute

অর্থ-বাণিজ্য

জুলাই ২২, ২০২০July 22, 20208

Share0

নিজস্ব প্রতিবেদক : করোনায় ক্ষতিগ্রস্ত উৎপাদন ও রফতানিকারকদের জন্য বিশেষ ঋণ সহায়তা দিতে প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন স্কিম নামে ৫ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। ৩ বছর মেয়াদি এ স্কিমের গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ঋণের সুদহার হবে ৬ শতাংশ। কিন্তু বিভিন্ন শর্তের কারণে এ খাতে ব্যাংকগুলোর ঋণ প্রদানে সমস্যা হওয়ায় পুনঃঅর্থায়ন তহবিল কর্তনের সময়সীমা বাড়ানোসহ বেশকিছু শর্ত শিথিল করা হয়েছে।

বুধবার (২২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

আরও পড়ুন:  ১০ হাজার গরু নিয়ে অথবা ডটকমের ‘কোরবানি মেলা’

সার্কুলারে বলা হয়, কোনো রফতানিকারক প্রতিষ্ঠানের রফতানি মূল্যের প্রত্যাবাসন ওভারডিউ থাকলে সংশ্লিষ্ট গ্রাহক পুনঃঅর্থায়ন তহবিলের সুবিধা পাবে না। আগের সংশ্লিষ্ট ব্যাংককে পুনঃঅর্থায়ন তহবিলের সুবিধা পাবে না বলা হয়েছিল, নতুন নির্দেশনায় তা শিথিল করা হয়েছে।

একজন গ্রাহককে সর্বোচ্চ এক বছরের বেশি ঋণ সুবিধা দিতে পারবে না ব্যাংক। তবে একজন গ্রাহককে একাধিকবার এ ঋণ দেয়া যাবে। গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ যাই হোক না কেন বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ ১৮০ দিন (যা আগে ১২০ দিন ছিল) অংশগ্রহণকারী ব্যাংককে পুনঃঅর্থায়ন করবে, যা মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধ যোগ্য হবে।

আরও পড়ুন:  ঘরে বসে অনলাইনে কিনুন কোরবানির পশু: তাজুল ইসলাম

পুনঃঅর্থায়ন বাবদ ব্যাংকের গৃহীত ঋণ অংশগ্রহণকারী ব্যাংকের চলতি হিসাবে প্রদানের তারিখ থেকে ১২০ দিন পর সুদসহ এককালীন কর্তন করার কথা ছিল। এটি ৬০ দিন বাড়িয়ে ১৮০ দিন করা হয়েছে।

অর্থ-বাণিজ্যপ্রি-শিপমেন্ট ক্রেডিট খাতে বিশেষ তহবিলের শর্ত শিথিল করলো কেন্দ্রীয় ব্যাংকShare0  প্রিন্ট করুন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1
    Share