প্রচ্ছদ প্রবাস

মালয়েশিয়ায় আটক ৫৯৫১ অবৈধ অভিবাসী দেশে ফেরার অপেক্ষায়

29
মালয়েশিয়ায় আটক ৫৯৫১ অবৈধ অভিবাসী দেশে ফেরার অপেক্ষায়
পড়া যাবে: < 1 minute

 

মালয়েশিয়া থেকে দেশে ফেরার অপেক্ষায় বাংলাদেশিসহ ৫,৯৫১ জন অবৈধ অবিবাসী। কোভিড-১৯ মহামারী প্রাদূর্ভাব রোধে গত ১৮ মার্চ থেকে শুরু হওয়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এবং রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) নিয়ন্ত্রণ আদেশ লকডাউন চলাকালীন সময়ে এ সব অবৈধ অভিবাসীকে আট করে অভিবাসন বিভাগ। এর মধ্যে ২৭৯ জন বাংলাদেশি অবৈধ অভিবাসী রয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে ।

 

দেশটির ইমিগ্রেশন পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যৌথভাবে ৪,৩০১ টি অভিযান পরিচালনা করে। এসময় ৬৮,০৩৩ জন অভিবাসীর নথিপত্র যাচাই বাছাই করে ৫৯৫১ জনকে গ্রেফতার করা হয়। মঙ্গলবার ২১ জুলাই  মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ১৮ মার্চ  থেকে  পহেলা জুলাই পর্যন্ত লকডাউন চলাকালীন সময়ে এ সব অবৈধ অভিবাসীদের আটক করা হয়েছে এবং তাদের প্রত্যেককে আদালতে সোপর্দ করার পর জেল হাজতে পাঠানো হয়েছে। আটককৃতদের মধ্যে বাংলাদেশী ২৭৯ নাগরিক, ইন্দোনেশিয়ার ৪১১০, থাইল্যান্ড ৬৩৭, পাকিস্তান ৩৮০, চায়না ৭৩, ভারত ২৬, শ্রীলঙ্কা  ১১ জন এবং বাকি ৪৪ জন বিভিন্ন দেশের নাগরিক । এদের নির্দিষ্ট সময়ের সাজা শেষে নিজ নিজ দেশে ফেরত  পাঠানো হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আরও পড়ুন:  বিদেশি কর্মীদের কাজে যোগ দেয়ার অনুমতি দিল মালয়েশিয়া

 

এ দিকে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, অবৈধ অভিবাসী ও বিভিন্ন কারণে ডিটেনশন ক্যাম্পে আটক অভিবাসীরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তাদের সরকারি ব্যাবস্থাপনায় চিকিৎসা দেওয়া হয়েছে। দক্ষিণ এশিয়ার আইকন হিসেবে মালয়েশিয়া কোভিড-১৯ প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ব্যাপক সফলতা অর্জন করে প্রশংসিত হয়েছে। গত এক মাস ধরে সারা দেশে করোনা পজিটিভ রোগীর সংখ্যা ২৪ ঘণ্টায় এক ডিজিটের মধ্যে নেমে এসেছিল। যদিও গত ২ দিন ধরে আক্রান্তের সংখ্যা কিছুটা বৃদ্ধি পেয়েছে। দেশটিতে এই পর্যন্ত ৮ হাজার ৮৩১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আর এই ভাইরাসে প্রাণ গেছে ১২৩ জনের। তবে এখন পর্যন্ত মালয়েশিয়ায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কোন বাংলাদেশী প্রবাসী মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন:  ২৪ লাখ টাকা ফিরিয়ে দিয়ে আলোচনায় আমিরাত প্রবাসী মহসিন সুমন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1
    Share