প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

ব্যবসায়ীদের মনোনয়ন না দিতে একাট্টা আওয়ামী লীগ

23
ব্যবসায়ীদের মনোনয়ন না দিতে একাট্টা আওয়ামী লীগ
পড়া যাবে: 2 মিনিটে

বাংলাদেশ আওয়ামী লীগের অধিকাংশ কেন্দ্রীয় নেতা পরবর্তীতে কোন উপনির্বাচনে আর কোন ব্যবসায়ীকে মনোনয়ন না দেওয়ার ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছে। তাঁরা এই বিষয়টি আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে উত্থাপন করবেন বলেও জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, শূন্য আসনগুলোতে মনোনয়নের যে সভা হবে সেই সভাগুলোতে ঐক্যবদ্ধভাবে তাঁরা প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতির কাছে আবেদন করবেন যে, কোন উপনির্বাচনে কোন ব্যবসায়ীকে মনোনয়ন যেন না দেওয়া হয়।

একাধিক সূত্র বলছে যে, সম্প্রতি ঢাকা উত্তরার আসনটি শূন্য হয়েছে আওয়ামী লীগের ত্যাগী, পরীক্ষিত, প্রবীণ নেতা এডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে। এই আসনে কে মনোনয়ন পাবে তা এখন পর্যন্ত নিশ্চিত হয়নি। এখন পর্যন্ত নির্বাচন কমিশনও নির্বাচনের কোন তফসিল ঘোষণা করেনি। কিন্তু ইতিমধ্যেই এই আসনটি নিয়ে উত্তেজনা এবং তোড়জোড় শুরু হয়ে গেছে। ব্যবসায়ী, বিশেষ করে গার্মেন্টস মালিকদের পক্ষ থেকে বিজিএমইএ-এর সাবেক সভাপতি এবং বর্তমানে এফবিসিসিআইর সহসভাপতি সিদ্দিকুর রহমানকে দেওয়ার জন্যে অনুরোধ জানানো হয়েছে। ইতিমধ্যে সিদ্দিকুর রহমান ঐ নির্বাচনী এলাকায় সকলের দোয়া চেয়ে পোস্টারও ছাপিয়েছেন। এর আগে তিনি সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করে পত্রিকায় বিজ্ঞপ্তিও দিয়েছিলেন। এই ঘটনাগুলো আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের উদ্বিগ্ন করেছে। এর আগে ধানমন্ডি আসনেও গার্মেন্টস মালিকের দখলে চলে গিয়েছিল। অথচ এই আসনটি অনেক স্পর্শকাতর এবং আওয়ামী লীগের জন্য অত্যন্ত আবেগতাড়িত আসন বলেই মনে করেন আওয়ামী লীগের অনেক নেতারা।

আরও পড়ুন:  খালেদা জিয়াকে মুক্ত করা ১ নম্বর জরুরি কাজ : মির্জা ফখরুল ইসলাম

আওয়ামী লীগের এক নেতা বলেছেন যে, ধানমন্ডির এই আসনটি আওয়ামী লীগের জন্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এখানেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবন বঙ্গবন্ধু ভবন, এখানেই আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবন সূধাসদন। কাজেই এরকম একটি আসনে একজন রাজনৈতিক ব্যক্তির মনোনয়ন পাওয়া উচিত থাকলেও শেষ পর্যন্ত তাঁরা এটা নিরবে মেনে নিয়েছেন এবং এখানে একজন গার্মেন্টস মালিককে মনোনয়ন দেওয়া হয়েছে। এখন উত্তরার আসনটি পাওয়ার জন্যেও গার্মেন্টস মালিকরা মরিয়া হয়ে উঠেছে। এই ব্যাপারটি আওয়ামী লীগের নেতাদের মধ্যে আলোড়ন তৈরি করেছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, আওয়ামী লীগের একাধিক নেতা নিজেদের মধ্যে ঘরোয়া বৈঠক করেছেন এবং সেই বৈঠকে মনোনয়ন বোর্ডের সদস্যরাও ছিলেন এবং তাঁরা বলেছেন যে, এভাবে ঢাকার আসনগুলোকে ব্যবসায়ীর হাতে তুলে দেওয়াটা কখনোই যৌক্তিক হবেনা এবং এব্যাপারে তাঁদেরকে সোচ্চার হতে হবে। আওয়ামী লীগের প্রায় সকল নেতাই এই ব্যাপারে একমত পোষণ করেছে যে, ভবিষ্যতে মনোনয়নগুলো যেন ব্যবসায়ীদের না দেওয়া হয়। বরং যারা দলে ত্যাগী-পরীক্ষিত তাঁদেরকে যেন মনোনয়ন দেওয়া হয় এই ব্যাপারে তাঁরা আওয়ামী লীগ সভাপতি, যিনি সংসদীয় মনোনয়ন বোর্ডেরও চেয়ারম্যান, তাঁর কাছে অনুরোধ করা হবে।

জানা গেছে যে, বিষয়টি নিয়ে আওয়ামী লীগের কয়েকজন নেতৃবৃন্দ দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গেও কথা বলেছেন এবং দলের সাধারণ সম্পাদকও তাঁদেরকে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে ঐ নেতারা দাবি করেছেন। এই বাস্তবতায় তাঁরা বিষয়টি নিয়ে দলের সভাপতির সঙ্গেও কথা বলবেন বলে নিশ্চিত হওয়া গেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, সাম্প্রতিক সময়ে দুর্নীতি, দুর্বৃত্তায়ন, রিজেন্ট কেলেঙ্কারি, সাহেদ কেলেঙ্কারি নিয়ে আওয়ামী লীগের নেতারা যেমন উৎকণ্ঠিত, তেমনি তাঁরা মনে করছেন যে, এই ঘটনাগুলো ঘটছে রাজনীতিতে ব্যবসায়ীদের ঢালাও প্রবেশের জন্যে।

আরও পড়ুন:  আ.লীগে যোগ দিয়ে নিজের নামে এলাকার নাম করলেন বিএনপি নেতা

আওয়ামী লীগের একজন নেতা বলেছেন যে, যখন বেশি সংখ্যক ব্যবসায়ীরা মন্ত্রী-এমপি হয়েছেন তখনই এই সমস্যাগুলো হচ্ছে। এই সমস্ত ব্যবসায়ী মন্ত্রী-এমপিরা জনগণের স্বার্থের কথা চিন্তা করেনা, জনগণের কল্যাণের কথা চিন্তা করেনা। কিভাবে তাঁরা তাঁদের ব্যবসার পরিধি বড় করা যায় সেই কথাই চিন্তা করে। আর এই কারণেই তাঁরা জনগণের কল্যাণের থেকে তাঁদের ব্যবসায়ীক মনোবৃত্তিই বেশি দেখাচ্ছেন দায়িত্ব গ্রহণের পরে। আর এতেই সমস্যাগুলো তৈরি হচ্ছে। একারণে আওয়ামী লীগের নেতারা মনে করছেন যে, অনেক হয়েছে, ব্যবসায়ীদের ব্যাপারে যেন আওয়ামী লীগ সভাপতি কঠোর অবস্থান গ্রহণ করেন। ব্যবসায়ীদের কাজ ব্যবসা করা, সেটা তাঁরা করুক এবং তাঁরা যেন আওয়ামী লীগকে সহযোগিতা করে। কিন্তু সরাসরি মন্ত্রী-এমপি হওয়ার ক্ষেত্রে তাঁরা যেন বাড়তি সুবিধা না পান তা দেখার জন্যে তাঁরা প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতির কাছে অনুরোধ জানাবেন বলেও জানা গেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1
    Share