প্রচ্ছদ স্বাস্থ্য

দেহের বাড়তি ওজন কমাতে মেনে চলুন সহ’জ ১০টি নিয়ম

38
দেহের বাড়তি ওজন কমাতে মেনে চলুন সহ’জ ১০টি নিয়ম
পড়া যাবে: 2 মিনিটে

দে’হের অ’তিরিক্ত ওজন নিয়ে চিন্তার শেষ নেই কারো। অনেক ডায়েট, ব্যায়াম করেও কমাতে পারে না এই ওজন। প্রচলিত রয়েছে কম ক্যালরি গ্রহণ করুন, বেশি ক্যালরি বের করুন। কিন্তু এটিও অনেক সময় কাজ করে না, আমা’দের কিছু অভ্যাসের কারণে।

কিছু সাধারণ কাজ করে আপনি আপনার ওজন কমাতে পারেন। এর জন্য খুব বেশি ক’ষ্ট করতে হবে না, কিন্তু ধৈর্য ধরতে হবে। আসুন জেনে নিই সাধারণ ১০ টি কাজ যা আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করবে।

১। এক স’প্তাহে কী’ খেয়েছেন তার একটি লিস্ট তৈরি করুন-একটি পরিসংখ্যানে দেখা গিয়েছে যারা প্রতিদিনকার খাবার তালিকা লিখে রাখে তারা প্রায় শতকরা ১৫ কেজি পর্যন্ত ওজন কমাতে পারেন। আপনি যদি প্রথম এক স’প্তাহের খাদ্য তালিকা তৈরি করলে

আপনি বুঝতে পারবেন কোন কোন খাবার আপনার ওজন বাড়ানোর জন্য দায়ী। তার পরের স’প্তাহে খাদ্য তালিকা থেকে সেই খাবারগু’লো নিজে থেকে বাদ দিয়ে দেবেন। আর এই কাজটি আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।

২। কিছু বদ অভ্যাস ত্যাগ করুন-প্রথমেই, কোল্ড ড্রিংকস, এনার্জি ড্রিংকস পান করা বাদ দিন। প্রচুর জল পান করুন। ফলের রস পান করতে পারেন। জল আর ফলের রস আপনার শরীরের ভেতরটা সতেজ রাখবে।

আরও পড়ুন:  যেকো’নো ব্য*থা দূ’র ক’রে হলু’দ

৩। টিভি দেখে খাওয়ার অভ্যাস বাদ দিন-আমা’দের অনেকের অভ্যাস আছে টিভি দেখতে দেখতে খাওয়ার। এই বদ অভ্যাসটি বাদ দিন। টিভি দেখে খাওয়া হলে খাবারের মনোযোগ থাকে না, ফলে খাবার বেশি খেয়ে ফেলার সম্ভাবনা থাকে।

৪। নীল রঙ এর দিকে তাকান-কিছুটা অ’বাক শুনালেও সত্য নীল রং ক্ষুধা নিবারণ করে থাকে। এই কারণে ফাস্টফুড, রেস্টুরেন্টগু’লোতে নীল রং কম ব্যবহার করা হয়। নীল রঙের প্লেটে খাবার খান,আপনার খাবার টেবিলে নীল রং এর টেবিল ক্লথ ব্যবহার করতে পারেন। এটি আপনাকে কম খেতে সাহায্য করবে।

৫। ছোট প্লেটে খান=খাওয়ার সময় কিছুটা কিপটে হয়ে যান। মানে খাওয়ার সময় ছোট প্লেটে খাবার খান। তাহলে বেশি খাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাব’ে।

৬। দিনে অ’ত্যন্ত একটি ঘরের কাজ করুন-দিনে একটি ঘরের কাজ করুন। একদিন ঘরের মেঝে ঝাড়ু দিন আর মুছুন। আরেক দিন বাথরুমটি ঘষুন। এভাবে প্রতিদিন ঘরের কোনো না কোনো কাজ করুন। এটি ১২০ থেকে ১৫০ পাউন্ড পর্যন্ত কমাতে সাহায্য করবে।

আরও পড়ুন:  বা”ড়ি’র ওয়া’ই-ফা’ই ই’ন্টা’রনে’ট কি’ভা’বে আ’প’না’র ক্ষ**তি করে থা’কে, সবা’র জা’না উ’চিত

৭। একনাগাড়ে বসে কাজ না করা-এক নাগাড়ে অনেকক্ষণ বসে কাজ করবেন না। প্রতি দুই ঘণ্টা পর ৫ মিনিট হেঁটে আসুন।

৮। সিঁড়ি ব্যবহার করুন-এটি আম’রা অনেকই জানি। লিফেটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। হাঁটাহাঁটি করার একটি সুঅভ্যাস গড়ে তুলুন। কোন জায়গায় যেতে গেলে খুব কাছে রাস্তা হলে হেঁটেই যাতায়াত করুন।

৯। আমিষ জাতীয় খাবার খান-আমিষ (প্রোটিন) সমৃ”দ্ধ খাবার যেমন-মাছ, ডাল ইত্যাদি প্রচুর পরিমাণে খান। প্রোটিন শরীরের মেটাবোলিজম বাড়ায় ও চর্বি ক্ষয় করে।

১০। ফলের রসের পরিবর্তে ফল খান-ফলের রস পানের পরিবর্তে ফল খাওয়ার অভ্যাস গড়ে তলুন।

এক গ্লাস আপেলের রসের চেয়ে একটি আপেল অনেকক্ষণ আপনার পাকস্থলিতে থাকবে এবং এটি আপনার ক্ষুধাও নিবারণ করবে। প্রচুর পরিমণে শাক সবজি, ফল এবং জল পানের অভ্যাস তৈরি করুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1
    Share