প্রচ্ছদ জানা অজানা

সকালের যেসব অভ্যাসের কারণে আপনার ওজন বাড়ছে

17
সকালের যেসব অভ্যাসের কারণে আপনার ওজন বাড়ছে
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : ওজন বৃদ্ধি পাওয়া বেশিরভাগ মানুষেরই প্রধান স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ওজন বৃদ্ধি নিয়ে অনেকের খুব বেশি চিন্তা থাকলেও এটি কেন বাড়ছে বা ওজন কমানোর কার্যকরী চেষ্টা করার লোকের সংখ্যা খুব বেশি নয়। সকালের কয়েকটি অভ্যাসের কারণে ওজন বাড়ার প্রক্রিয়া আরও দ্রুত হয়। চলুন তেমন কয়েকটি অভ্যাস সম্পর্কে জেনে আরও সতর্ক হই।

বেশি ঘুম

আগের চেয়ে আপনার ওজন বাড়ছে। এ নিয়ে চিন্তিত কিন্তু সকালের বাড়তি ঘুম থেকে বিরত হন না, তাহলে এতে খুব বেশি লাভ হবে না। কারণ সকালের বাড়তি ঘুম শরীরের ওজন বাড়িয়ে দিতে পারে। তবে রাতে সাধারণত সাতঘণ্টার কম ঘুমানো উচিত নয়।

আরও পড়ুন:  করোনার সঙ্গে লড়তে সহায়ক ‘বাঁধাকপি’

সকালের নাস্তা না খাওয়া

কেউ যাই বলুক না কেন সকালের নাস্তা বাদ দেয়া উচিত নয়। সকালে খাবার না খাওয়া আপনার বিপাককে প্রভাবিত করে এবং দেহের অভ্যন্তরীণ ঘড়িকে ব্যাহত করতে পারে। এটির কারণে ওজন বাড়ার উচ্চতর সম্ভাবনা রয়েছে। এছাড়া সকালের নাস্তা না খেলে সারাদিন হতাশা ও অলসতা দেখা দিতে পারে।

মেডিটেশন না করা

ভোরের মেডিটেশন শরীরের জন্য অত্যন্ত কার্যকরী। এটি ওজন কমাতে অত্যন্ত সাহায্য করে। মেডিটেশন করটিসোল নামক স্ট্রেস-প্ররোচিত হরমোন হ্রাস করতে সহায়তা করে। আর এটি না করলে ওজন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। সকালের মেডিটেশন সারাদিনকে আরও আনন্দময় করে তুলতে পারে।

আরও পড়ুন:  একটা ওয়েবসাইট থেকে যেভাবে আয় করতে পারবেন

পর্যাপ্ত পানি পান না করা

এক গ্লাস পানি দিয়ে দিনের যাত্রা শুরু করা উচিত। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি খাওয়া একটি আদর্শ অভ্যাস। এটি ওজন কমাতে সাহায্য করতে পারে। এছাড়া সারাদিনেও পরিমাণ মতো পানি পান করতে হবে। পানির ঘাটতি শরীরে অনেক সমস্যার সৃষ্টি করতে পারে, সেগুলোর কারণে ওজন বেড়ে যেতে পারে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।