প্রচ্ছদ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে

র‌্যাব, পুলিস এর পাশাপাশি বাংলাদেশের সীমান্ত রক্ষী বিজিবিও বিচার বহির্ভূত হত্যা শুরু করেছে

32
পড়া যাবে: 1 minute

র‌্যাব, পুলিস এর পাশাপাশি বাংলাদেশের সীমান্ত রক্ষী বিজিবিও বিচার বহির্ভূত হত্যা শুরু করেছে। সীমান্তে বাংলাদেশীদের বিএস এফের টার্গেট প্র্যাক্টিস থেকে রক্ষা করতে ও সীমান্তে চোরাচালান ঠেকাতে ব্যর্থ এই অস্ত্রধারী রাষ্ট্রীয় বাহিনীও নিরপরাধ দেশবাসীর উপরে হত্যাকান্ড চালাচ্ছে।

এবার মাদক ব্যবসায় জড়িত থাকার অভিযোগে কুমিল্লার বিবির বাজার সীমান্তে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রশান্ত কুমার দাশ নামে এক ভিডিওগ্রাফারকে কথিত বন্দুকযুদ্ধে হত্যা করেছে। বিজিবির দাবি, তিনি মাদক ব্যবসায়ী ছিলেন। পুলিশ জানিয়েছে, প্রশান্তের নামে থানায় কোনও মামলা নেই। এমনকি সংশ্লিষ্ট থানার মাদক ব্যবসায় প্রশান্তের সংশ্লিষ্টতার কোন তথ্য নেই।

১০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আবু মোহাম্মদ মহিউদ্দিন বন্দুকযুদ্ধের সেই একই পুরোনো গল্পে জানান, মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগে প্রশান্ত কুমার দাশকে বৃহস্পতিবার বিকালে আটক করা হয়। মাদকের একটি চালান যাবে– তার এই স্বীকারোক্তি অনুসারে তাকে নিয়ে গভীর রাতে বিজিবি বিবির বাজার সীমান্তে অভিযান চালায়। এ সময় আগে থেকে ওত পেতে থাকা মাদক ব্যবসায়ীদের একটি দল বিজিবির উপস্থিতি টের পেয়ে গুলি চালায়। বিজিবি পাল্টা গুলি চালালে প্রশান্ত আহত হয়। তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হলে ডাক্তারেরা তাকে মৃত ঘোষণা করেন।

আরও পড়ুন:  বিজিবিতে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশে ধীরে ধীরে সকল অস্ত্রধারী বাহিনীই বিচার বহির্ভূত হত্যার মতো মানবাধিকার লংঘনের ক্রিয়াকলাপে যুক্ত হয়ে পড়ছে।

এই বিজিবি গত ফেব্রুয়ারিতে ঠাকুরগাঁওয়ের একটি বাজারে বিনা উস্কানিতে নিরীহ গ্রামবাসীর উপরে গুলি চালিয়ে তিনজন গ্রামবাসীকে হত্যা করেছিলো এবং অসংখ্য গ্রামবাসীকে আহত করেছিলো।

বাংলাদেশের রাষ্ট্রীয় বাহিনীগুলোকে দেশের নাগরিকের নিরাপত্তা নয় তাদের মধ্যে ভীতি উৎপাদন এবং অনাবশ্যক নির্মমতা চালানোর জন্য শাসক দল ব্যবহার করছে।

প্রহসনের নির্বাচনের মধ্যে দিয়ে ক্ষমতা ধরে রাখা শাসক দলের কর্তৃত্ব নিরংকুশ করার জন্য নির্মম বল প্রয়োগ করা এই বাহিনীগুলোর হাতে জনগণ কেন তাদের ট্যাক্সের পয়সায় মারণাস্ত্র তুলে দেবে? আমি সকল আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাকে বিজিবির এই মানবাধিকার লংঘনের ঘটনায় সোচ্চার প্রতিবাদের আহবান জানাই।

আরও পড়ুন:  বাংলাদেশকে বন্ধু বললেও শ*ত্রু রাষ্ট্রের চেয়ে সীমান্তে বা*জে আচরণ করছে ভারত

Pinaki Bhattacharya

সর্বশেষ আপডেট