প্রচ্ছদ জানা অজানা

বর্ষাকালে সুস্থ থাকতে যা করণীয়

14
বর্ষাকালে সুস্থ থাকতে যা করণীয়
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক: ঋতুর পালাবদলে এসেছে বর্ষা। বৃষ্টির কারণে গ্রীষ্মের তাপ ও উষ্ণতা কমলেও বেড়েছে করোনা, ঠাণ্ডা এবং জ্বরসহ বিভিন্ন রোগের প্রকোপ।

এ সময়ে খাদ্যাভাস ও পানির কারণে কলেরা, টাইফয়েড, গ্যাস্ট্রোনেট্রিস, ম্যালেরিয়া এবং ডেঙ্গু ছড়িয়ে পড়ে। তাই সচেতন হতে হবে।

এ সময় সুস্থ থাকতে যা করবেন-

১. এখন চারপাশে করোনা দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই ব্যক্তিগত স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে। খাওয়ার আগে ও পরে ভালোভাবে সাবান দিয়ে হাত ধুতে হবে।

২. সংক্রমণের এ সময়ে বাড়ির চারপাশ পরিষ্কার করুন। জমে থাকা অপরিচ্ছন্ন পানি মশার আবাসস্থল ধ্বংস করুন।

৩. এ সময় বাজারে পাবেন ভিটামিন ডি’সমৃদ্ধ ফল আম, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। এ ছাড়া ভিটামিন সি পেতে খেতে পারেন সবুজ মরিচ, স্ট্রবেরি, টমেটো, ব্রুকলি ও অন্যান্য শাকসবজি।

আরও পড়ুন:  ত্বকের যত্নে ক্যাস্টর অয়েলের ১০ ব্যবহার

৪. এখন বাইরের খাবার না খাওয়াই ভালো। রাস্তার খাবারে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থাকে। আর তাই রাস্তার খাবার খেলে খাদ্যবাহিত রোগ, যেমন— ফুড পয়োজনিং, ডায়রিয়া, কলেরা ও টাইফয়েড জ্বর হতে পারে।

৫. বৃষ্টির এই সময়ে পান করুন কুসুম কুসুম গরম পানি। আর বাইরের পানি পান থেকে বিরত থাকুন। গরম পানি পানের ফলে পানিবাহিত রোগ থেকে মুক্তি পাবেন।

৬. এই সময়ে পরিষ্কার, শুকনো কাপড় ও জুতা পরিধান করুন। এখন সূর্যের তাপ কম থাকে, তাই কাপড় পরার আগে অবশ্যই ভালোমতো শুকনো করে নিতে হবে।

আরও পড়ুন:  গ্যাসের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে ১০টি ঘরোয়া ওষুধ

৭. প্রতিদিন ব্যায়াম করলে শরীর ভালো থাকবে। এ সময় স্কোয়াটস, পুশ-আপসহ বিভিন্ন শারীরিক কসরতের অনুশীলন চালিয়ে যেতে পারেন ঘরেই। ব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে, রক্ত চলাচল বৃদ্ধি, মানসিক স্বাস্থ্যের উন্নতি ও ওজন নিয়ন্ত্রণ রাখবে।

৮. সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুম খুবই প্রয়োজন। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।