প্রচ্ছদ জানা অজানা

কোন রক্তের গ্রুপে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি

22
কোন রক্তের গ্রুপে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : প্রাণঘাতি করোনা ভাইরাস বিশ্বব্যাপী তাণ্ডব চালিয়ে যাচ্ছে। কবে এই ভাইরাস দূর হতে তার কোনো উত্তর কারও জানা নেই। আজ জেনে নিন কোন ব্লাড গ্রুপের মানুষদের করোনায় আক্রান্তের ঝুঁকি বেশি থাকে।

রক্তের গ্রুপের সঙ্গে করোনা ভাইরাস সংক্রমণের কোনো সম্পর্ক রয়েছে কী না তা নিয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। যথাযথ সতর্কতার অভাবে যে কোনও রক্তের গ্রুপের মানুষের ক্ষেত্রেই করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি সব সময় রয়েছে।

সম্প্রতি জার্মানির কিয়েল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন যে, যাদের ব্লাড গ্রুপ AB, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি দেখা গেছে। একইভাবে O গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম বলে গবেষকরা দেখতে পেয়েছেন।

আরও পড়ুন:  হেঁচকি বন্ধের ১০ উপায়

অপর একটি গবেষণায় বলা হয়, যাদের ব্লাড গ্রুপ A, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি দেখা যায় বলে জানিয়েছেন গবেষকরা। তবে এই বিষয়ে আরও বিষদ গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।