প্রচ্ছদ স্বাস্থ্য

সকালে যে ভুলের কারণে আপনার ওজন বাড়ছে

32
সকালে যে ভুলের কারণে আপনার ওজন বাড়ছে
পড়া যাবে: 2 মিনিটে

আপনি খুব সকালে ঘু’ম থেকে উঠছেন এবং কী করছেন, তা আপনার ওজনের ওপরে একটি বড় প্রভাব ফেলে। আপনার পেটের মেদ কমানোর জন্য সকালটা আরও বেশি গু’রুত্বপূর্ণ। ওজন কমানোর জন্য সঠিক খাদ্যাভ্যাস, ব্যায়াম এবং ঘু’ম খুব দরকারি। কিন্তু আপনার সকাল সকাল কিছু ভুলের কারণেই ওজন কমানোর লক্ষ্য থেকে আপনি পিছিয়ে যেতে পারেন। আসুন দেখে নেয়া যাক কি সেই ভুলগু’লো, যা আপনিও করছেন না তো?

সকালে উঠে ব্যায়াম না করা – গবেষণায় বলা হয়েছে সকালে ব্যায়াম করলে বেশি ক্যালোরি খরচ হয় এবং ওজন বাড়ানো থেকে নিজেকে রক্ষা করা যায়। খালি পেটে ব্যায়াম করলে শরীর থেকে চর্বিও দূর হয়। কিন্তু তারমানে এই নয় যে সকালে উঠেই জিমে ছুটে যেতে হবে। আপনি চাইলে বাড়িতে ও বাড়ির আশেপাশেই কিছু ব্যায়াম করতে পারেন। যেমন হাঁটা, জগিং, দৌড়ানো, সাইকেল চালানো বা স্কিপিং। সকালে আধা ঘণ্টার ব্যায়াম আমা’দের অনেক উপকারে আসে।

আরও পড়ুন:  ভা’ব’তেই পা’রবেন না, লা’ল শা’ক খেলে কী কী হতে পারে ? জে’নে নিন

সকালে পানি পান না করা – সারা বিশ্বের ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্ট এবং ফিটনেস এক্সপার্টরা এ বি’ষয়ে একমত যে পর্যা’প্ত পরিমাণে পানি পান করাটা সুস্থতার জন্য যেমন জরুরী, ওজন কমাতেও তেমনি জরুরী। পানি শরীর থেকে বি’ষাক্ত পদার্থ দূর এবং মেটাবোলিজম বাড়াতে কাজে আসে। এছাড়া সকালে দুয়েক গ্লাস কুসুম গরম পানি পান করলেও ওজন এবং পেটের মেদ কমে।

সকালের কুসুম রোদ গায়ে না মাখা – কথাটি শুনতে অদ্ভুত লাগলেও সকালের কুসুম রোদ কিন্তু আপনার ওজন কমাতে সাহায্য করে। সূর্যের আলো মেটাবোলিজম বাড়াতে সাহায্য করে এবং আপনাকে শক্তি দেয়।

সকালের নাশতায় প্রক্রিয়াজাত খাবার খাওয়া – আপনাদের অনেকেরই সকাল সকাল তাড়া থাকে। তারা সব সময় প্রক্রিয়াজাত ও প্যাকেটজাত খাবারের ওপরেই নির্ভরশীল থাকে। এসব খাবারের মাঝে রয়েছে সিরিয়াল,

গ্রানোলা বার, পাউরুটি, কুকি ইত্যাদি। এসব খাবারে থাকা কৃত্রিম ফ্লেভার এবং প্রিজার্ভেটিভস শরীরের জন্য মা’রাত্মক ক্ষ’তিকর। এছাড়া এসব খাবার খেলে অতিরিক্ত খাওয়ার প্রবণতা অনেকাংশে বেড়ে যায়। ওজন কমাতে সকালবেলা ঘরে তৈরি খাবার বা সাধারণ টাটকা খাবার খেতে পারেন। যেমন ফল, বাদাম, ওটস, ফলের স্মুদি ইত্যাদি।

আরও পড়ুন:  নখের ফুল কি? জানতে চাই

সকালে নাশতা না করা – আপনারা অনেকেই ভাবেন, একবেলা খাবার না খেলে হয়তো ওজন কমে যাব’ে। কিন্তু এই ধারণাটি মা’রাত্মক ভুল! সকালের নাশতা দিনের সবচেয়ে গু’রুত্বপূর্ণ খাবার। নাশতা করার সাথে সাথে মেটাবোলিজম দ্রুত হয়। এছাড়া সকালে নাশতা না করলে সারাদিনই আপনার ক্লান্তি লাগবে এবং এটাসেটা খেতে ইচ্ছে হবে।

ফলে ওজন কমা’র বদলে বেড়ে যাব’ে। এ কারণে সকালে ভরপেট নাস্তা করা উচিত। সূত্র: এনডিটিভি

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।