প্রচ্ছদ বাংলাদেশ বিভাগ

আবারও বন্যা পরিস্থিতির অবনতি

26
আবারও বন্যা পরিস্থিতির অবনতি
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : কুড়িগ্রামে রেকর্ড পরিমাণ ভারী বৃষ্টিপাত হওয়ায় উজান থেকে নেমে আসা ঢলের কারণে নদ-নদীগুলোতে আবারও পানি বাড়তে শুরু করেছে। ফলে দ্বিতীয় দফা বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। পানি বিপৎসীমার নিচে আসতে না আসতেই নতুন করে আবারও বাড়ছে পানি।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘন্টায় ধরলা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬৯ সেন্টিমিটার ওপর, ব্রহ্মপুত্র নদের চিলমারীতে ৫৩সেন্টিমিটার এবং দুধকুমর নদীর নুনখাওয়া পয়েন্টে ৪২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নতুন করে নিম্নাঞ্চলসমূহ আবারও তলিয়ে গিয়ে দুর্ভোগ বেড়েছে। দ্বিতীয় দফা বন্যার ধকল কাটতে না কাটতেই তৃতীয় দফা বন্যার আশংকায় কুড়িগ্রামের নদী তীরবর্তী মানুষজন।

আরও পড়ুন:  আদিতমারীতে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

গত তিনদিন যাবত অনবরত বৃষ্টিপাত হওয়ায় জেলার বিভিন্ন স্থানে জলাবদ্ধতাসহ নদনদীর পানিও বেড়েই চলেছে। এদিকে, বন্যার ফলে দুর্ভোগে রয়েছে জেলার প্রায় ৪ লাখ মানুষ। এছাড়া প্রায় ৫০ হাজার বাড়িঘর বিনষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭ কিলোমিটার সড়কপথ এবং সাড়ে ৩১ কিলোমিটার বাঁধ। এদিকে ৫টি প্রাথমিক বিদ্যালয় ভাঙনে বিলীন হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ১৩৯টি বিদ্যালয়। টানা বন্যায় বানভাসিরা রয়েছে শুকনা খাবার, বিশুদ্ধ পানি এবং গো খাদ্যের সংকটে। সরকারি-বেসরকারিভাবে ত্রাণ বিতরণ চললেও অনেকেই ত্রাণ না পাওয়ার অভিযোগ করছে।

বাংলা ম্যাগাজিন ডেস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।