প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের ঋণের আবেদনপত্র সহজ করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

15
সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের ঋণের আবেদনপত্র সহজ করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের
পড়া যাবে: < 1 minute

অর্থ-বাণিজ্য

জুলাই ২৩, ২০২০July 23, 20204

Share0

নিজস্ব প্রতিবেদক : দেশের ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতের উদ্যোক্তাদের জন্য ২০ হাজার কোটি টাকার বিশেষ ঋণ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। আবেদন প্রক্রিয়া জটিল হওয়ায় গ্রাহক ব্যাংক ঋণ নিতে ভোগান্তিতে পড়ছেন। তাই উদ্যোক্তা যেন সহজে এ ঋণ পান এ জন্য আবেদনপত্র গ্রাহকবান্ধব করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের সহায়তা প্রদানের উদ্দেশে হেল্পডেস্ক গঠনের নির্দেশ দেয়া রয়েছে। তবে এই ঋণের হিসাব খোলার আবেদনপত্রটি অধিকতর গ্রাহকবান্ধব করার জন্য নতুন একটি সহজ ফর্ম সংযুক্ত করা হয়েছে। সংশোধিত আবেদনপত্রটি সিএমএসএমই খাতে বিশেষত কুটির, মাইক্রো ও ক্ষুদ্র খাতের উদ্যোক্তাদের ঋণ হিসাব খোলার জন্য ব্যবহৃত হবে।

আরও পড়ুন:  ব্রডব্যান্ড ইন্টারনেটের অতিরিক্ত ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার

সংশোধিত আবেদনপত্রটিতে অত্যাবশ্যকীয় কাগজপত্রের মধ্যে রয়েছে ট্রেড লাইসেন্স, কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) জাতীয় পরিচয় পত্র ইত্যাদি।

অর্থ-বাণিজ্যসিএমএসএমই খাতের উদ্যোক্তাদের জন্য ঋণের আবেদনপত্র সহজ করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকেরShare0  প্রিন্ট করুন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।