প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

স্বাস্থ্যের নতুন ডিজি কে এই ডা. খুরশীদ আলম

46
স্বাস্থ্যের নতুন ডিজি কে এই ডা. খুরশীদ আলম
পড়া যাবে: < 1 minute

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের পদত্যাগপত্র গ্রহণ করার কয়েক ঘণ্টার মধ্যেই স্বাস্থ্য অধিদপ্তরে নিয়োগ দেয়া হলো নতুন মহাপরিচালক। সংস্থাটির প্রধান হিসেবে দায়িত্ব পেয়েছেন ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমকে।

বৃহস্পতিবার স্বাস্থ্যসেবা বিভাগের এক আদেশে ডা. খুরশীদ আলমকে অবিলম্বে নতুন দায়িত্বে যোগ দিতে বলা হয়েছে।

ঢাকা মেডিকেলের চিকিৎসক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) এর সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

মহামারি করোনার মধ্যে হঠাৎ করে স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চ পর্যায়ে শুরু হয়েছে বড় ধরনের রদবদল। ইতিমধ্যে পদত্যাগ করেছেন মহাপরিচালক। ওএসডি করা হয়েছে প্রভাবশালী কর্মকর্তা হিসেবে পরিচিত পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) আমিনুল হাসানকে । দীর্ঘদিন ধরে সংস্থাটিতে জেঁকে বসা আরও কিছু কর্মকর্তাকেও বদলি ও বরখাস্ত করা হতে পারে বলে জানা গেছে।

আরও পড়ুন:  ব্যারিস্টার রফিক-উল হক হাসপাতালে ভর্তি

এমন সময় খুরশীদ আলম স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক পদে দায়িত্ব নিলেন যখন নানা কেলেঙ্কারি আর বিতর্কের কারণে সমালোচনার মুখে সংস্থাটি।

জানা গেছে, নতুন মহাপরিচালক খুরশীদ আলম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস করে সরকারি চাকরিতে যোগ দেন।

ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের চেয়ারম্যান হওয়ার আগে তিনি কুমিল্লা মেডিকেলের সার্জারি বিভাগের প্রধান ছিলেন।

খুরশীদ আলম কিছুদিন বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজেও চাকরি করেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি যোগ দেন ২০১৮ সালে।

২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের পদে ছিলেন ডা. আবুল কালাম আজাদ। সরকারি চাকরির বয়স শেষ হওয়ার পরও তাকে দুই বছরের চুক্তিতে ওই পদে রাখা হয়েছিল, যার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী বছরের এপ্রিলে।

আরও পড়ুন:  যাত্রাপথে জরুরি প্রয়োজন ছাড়া গাড়ি থামানো যাবে না : কাদের

এরমধ্যেই নানা বিতর্কের মুখে গত ২১ জুলাই পদত্যাগ করেন আবুল কালাম আজাদ। সব আনুষ্ঠানিকতা শেষ করে জনপ্রশাসন মন্ত্রণালয় বৃহস্পতিবার ডা. আজাদের সঙ্গে চুক্তি বাতিল করে তার চাকরির অবসান হওয়ার কথা জানায়। এই সিদ্ধান্তের কয়েক ঘণ্টা পরই নতুন মহাপরিচালক নিয়োগ দেয়া হলো।

জানা গেছে, চিকিৎসক হিসেবে বেশ সুনাম রয়েছে ডা. খুরশীদ আলমের। ব্যক্তি হিসেবেও সবার কাছে সজ্জন নতুন এই মহাপরিচালক। তার নেতৃত্বে বিতর্কের মুখে থাকা প্রতিষ্ঠানটির ভাবমূর্তি পুনরুদ্ধার হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 13
    Shares