প্রচ্ছদ জানা অজানা

অতিরিক্ত চুল পড়ছে? সমাধান মিলবে পেয়ারায়

32
অতিরিক্ত চুল পড়ছে? সমাধান মিলবে পেয়ারায়
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : মানসিক চাপ আর দুশ্চিন্তা ছাড়াও নানা কারণেই দেখা দিতে পারে চুল পড়ার সমস্যা। এ ক্ষেত্রে উপকার মিলবে পেয়ারায়। স্বাদ, পুষ্টিগুণ আর সুস্বাস্থ্যের জন্য পেয়ারার জুড়ি মেলা ভার। তাই স্বাস্থ্য সুরক্ষার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখা যেতে পারে। এতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি ও লাইকোপেন— যা স্বাস্থ্যের জন্য খুবই দরকারি। প্রতিদিন মাত্র ১টি পেয়ারা আপনার নানা ধরনের শারীরিক সমস্যা খুব সহজেই দূর করে দিতে পারে- এমনটিই বলছে একাধিক গবেষণা। জেনে নিন তুলনামূলক সস্তার ফল পেয়ারার যত পুষ্টিগুণ-

চুল পড়া রোধ করেপেয়ারার ভিটামিন সি চুল পড়া রোধে বিশেষভাবে কার্যকরী। এছাড়াও প্রতিদিন মাত্র ১টি পেয়ারা খেলে নতুন চুল গজাতেও সহায়তা করে।

আরও পড়ুন:  নখ ভেঙে যায়? জানুন করণীয়

উচ্চ রক্তচাপউচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পেয়ারার পটাশিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখে।

দৃষ্টিশক্তি উন্নত করেপেয়ারায় রয়েছে ভিটামিন এ। দিনে ১টি পেয়ারা খেলেও দৃষ্টিশক্তির উন্নতি সম্ভব।

ওজন কমায়পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এতে হজমের সমস্যার সমাধান হয়। পেয়ারা রক্তের চিনির মাত্রা কমাতেও বিশেষভাবে কার্যকরী।

নার্ভ ও মাংসপেশি শিথিল রাখেপেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যা অনেক কঠিন পরিশ্রমের পরেও মাংসপেশি শিথিল রাখতে সহায়তা করে। এছাড়াও নার্ভরিলাক্স করে।

ত্বকের নানা সমস্যা দূর করে পেয়ারাপেয়ারার প্রায় ৮১ শতাংশ পানি। সুতরাং পেয়ারা খেলে দেহ পানি শূন্যতার হাত থেকে রক্ষা পায়, ত্বক সুস্থ থাকে। পেয়ারার ভিটামিন সি ত্বকের কোলাজেন টিস্যুর সুরক্ষাতেও কাজ করে।

আরও পড়ুন:  করোনার মৃদু লক্ষণেও মস্তিস্কের মারাত্মক ক্ষতি

মস্তিস্কের সুরক্ষাপেয়ারা আমাদের মস্তিষ্ক সুরক্ষায় কাজ করে। পেয়ারার ভিটামিন মস্তিস্কের নার্ভ রিলাক্স করতে সহায়তা করে। এতে মস্তিস্কের কর্মক্ষমতা বৃদ্ধি পায়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।