প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

মহাকাশেও যুক্তরাষ্ট্রকে ছাড় দিতে নারাজ চীন

15
মহাকাশেও যুক্তরাষ্ট্রকে ছাড় দিতে নারাজ চীন
পড়া যাবে: < 1 minute

মহাকাশেও যুক্তরাষ্ট্রকে একচুল ছাড় দিতে রাজি নয় চীন। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে মহাকাশে নিজেদের আধিপত্য বৃদ্ধির জন্য মঙ্গল গ্রহের উদ্দেশ্যে মহাকাশযান উৎক্ষেপন করেছে চীন।

বৃহস্পতিবার (২৪ জুলাই) চীন তার দক্ষিণাঞ্চলের হাইনান দ্বীপ থেকে তিয়ানওয়েন-১ নামের মহাকাশযানটি উৎক্ষেপণ করে। চীনের মহাকাশযানটিতে রয়েছে একটি অরবিটার, ল্যান্ডার এবং রোভার।

চীনা ভাষায় তিয়ানওয়েন অর্থ হলো, ‘স্বর্গীয় সত্যের সন্ধান’। চীনা মহাকাশযানটি প্রথমে মঙ্গলের কক্ষপথে ঘুরবে। তারপর সেখান থেকে একটি রোভার যান অবতরণ করবে মরিচা রঙের গ্রহে। রোভারটি মঙ্গলের মাটির প্রকৃতি, গ্রহের ভৌগলিক গঠন, আবহাওয়া, বায়ুমণ্ডল এবং পানির উৎস সন্ধান করবে। সব ঠিক থাকলে প্রায় ৫.৫ কোটি কিলোমিটার পথ অতিক্রম করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে গন্তব্যে পৌঁছবে এই তিয়ানওয়েন।

আরও পড়ুন:  ফেসবুকে আসছে নতুন নীতি, যেসব কারণে মুছতে পারে পোস্ট

এদিকে মার্কিন মহাকাশ সংস্থা-নাসা চলতি মাসের ৩০ তারিখে তাদের প্রিজারভেন্স নামক মঙ্গলযান উৎক্ষেপণ করবে বলে জানিয়েছে। দুই দেশের উৎক্ষেপিত মহাকাশযানই ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ মঙ্গলে পোঁছাবে বলে আশা করা হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্র একই রকম মঙ্গল অভিযান করেছে। এমনকী সিএনএনের প্রতিবেদন অনুযায়ী নাসা ৩০ জুলাই ফের একটি রোভার পাঠাতে চলেছে মঙ্গলে। তারও সম্ভাব্য লাল গ্রহে পৌঁছনোর সময় ২০২১ এর ফেব্রুয়ারি। ওই অভিযান সফল হলে নাসা থেকে মঙ্গলে চতুর্থ সফল রোভার ও সপ্তম সফল প্রোব হবে সেটি।

তবে শুধু মাটি, পাথর কিংবা পানি নয়, চীনের এই মহাকাশযান মঙ্গলের বুকে বরফ, জলবায়ু, পৃষ্ঠতলের প্রকার এমনকী আয়নোস্ফিয়ার সম্পর্কেও তথ্য সংগ্রহ করবে।

আরও পড়ুন:  পিছু হটলো গ্রামীণফোন

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।