প্রচ্ছদ বাংলাদেশ বিভাগ

চট্টগ্রামে করোনা রোগীর সংখ্যা সাড়ে ১৩ হাজার ছাড়ালো

13
চট্টগ্রামে করোনায় আরও ১২ জনের মৃত্যু
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক: চট্টগ্রামে করোনা সংক্রমণ আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুনভাবে আরও ১৫৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরের ১০৬ জন এবং উপজেলার রয়েছে ৫১ জন।

এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত এখন ১৩ হাজার ৫০৩ জনে দাঁড়িয়েছে। যাদের মধ্যে নয় হাজার ৪০১ জন নগরের এবং চার হাজার ১০২ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার।

সর্বশেষ গত ২০ জুলাই চট্টগ্র্রামে ১৭৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। এরপর টানা তিন দিন চট্টগ্রামে করোনা রোগী শনাক্ত দেড়শর নিচে ছিল।

এদিন আরও ৫২ জন করোনা থেকে সুস্থ হওয়ায় এই সংখ্যা এখন এক হাজার ৭৯২ জন। অন্যদিকে, এদিন করোনায় নগরের একজনের মৃত্যু হয়েছে। ফলে মোট মৃত্যুর সংখ্যা এখন ২২৭। যাদের মধ্যে ১৬০ জন নগরের ও ৬৭ জন উপজেলার বাসিন্দা।

শুক্রবার (২৪ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে ৮৪২ জনের নমুনা পরীক্ষা করে ১৫৭ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে নগরের ১০৬ জন এবং বিভিন্ন উপজেলার ৫১ জন। একইসাথে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা থেকে ৫২ জন সুস্থ হয়েছেন এবং নগরে মারা গেছেন এক জন।

আরও পড়ুন:  একদিনে করোনায় মৃত্যুতে আবার ঢাকাকে ছাড়ালো চট্টগ্রাম

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে আগেরদিনের চেয়ে একশরও কম ২৩৮ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় মাত্র ৩১ জন। এর মধ্যে ২৬ জন নগরের। বাকি ৫ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় মাত্র ৬৫ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে নগরের ১ জন ও উপজেলার ৫ জন মিলিয়ে ৬ জন করোনা রোগী শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ১৬৭ জনের নমুনা পরীক্ষা করে ২৬ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের ২১ জন নগরের ও ৫ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৬০টি নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ শনাক্ত হয় দিনের সর্বাধিক ৪৬ জন, যাদের ১৮ জন নগরের ও ২৮ জন বিভিন্ন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩১ জনের নমুনা পরীক্ষা করে ২৯ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত করা হয়। যাদের ২৭ জন নগরের ও ২ জন উপজেলার।

আরও পড়ুন:  চট্টগ্রামে করোনায় ফের মৃতের সংখ্যা বাড়লো, গত ২৪ ঘন্টায় ১০ জন

গত ২৪ ঘণ্টায় শেভরণ ল্যাবে ৬০ জনের নমুনা পরীক্ষা করেই ১৫ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ১৩ জন নগরের ও ২ জন উপজেলার।

এদিন, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ২১টি নমুনা পরীক্ষা করে উপজেলার ৪ জনের করোনা শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ৫১ জনের মধ্যে তিন দিন পর রাউজানকে শীর্ষস্থান থেকে সরালো ফটিকছড়ি উপজেলা। সেখানে ১২ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। রাউজানে শনাক্ত হয় দ্বিতীয় সর্বোচ্চ ১১ জন। এছাড়া হাটহাজারীতে ৯ জন, মিরসরাইয়ে ৫ জন, রাঙ্গুনিয়ায় ৪ জন, সাতকানিয়া, বাঁশখালী, বোয়ালখালী ও সীতাকুণ্ডে ২ জন করে এবং পটিয়ায় ১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।