প্রচ্ছদ ডাক্তার পরামর্শ

সন্তা’ন জন্মে’র কতদিন পর স্বামী-স্ত্রী আবার মি*লি*ত হতে পারবেন?

28
সন্তা’ন জন্মে’র কতদিন পর স্বামী-স্ত্রী আবার মি*লি*ত হতে পারবেন?
পড়া যাবে: < 1 minute

সন্তান প্রসবের পর পর মি’লন করার অনুমতি দেন না চিকিৎসকরা। বিশেষ করে প্রথমবার সন্তান জন্ম দেওয়া মায়েদের এ ব্যাপারে অনেকবেশি সচেতন থাকা প্রয়োজন। নর্মাল ডেলিভারি হলে, বেশ কয়েকটা স’প্তাহ বিরতি প্রয়োজন।

কেননা, সন্তান প্রসবের সময় যৌ’’না’”ঙ্গের নালীর টিশু ছিন’্নভিন্ন হয়ে যায়। সন্তানের হাতে-পায়ের নখে কে’টেও যায়। সেই ক্ষত সারতে সময় লাগে। অন্যদিকে সিজ়েরিয়ান প’দ্ধতিতে প্রসব হলে, তলপেটের ক্ষত সারতে চায় না। সেক্ষেত্রেও অ’পেক্ষা করা দরকার।

স্ত্রীরোগবিশেষজ্ঞদের মত, সন্তান প্রসবের পর অন্ততপক্ষে ৬ স’প্তাহ মি’লন করা উচিত না। এসময় মায়ের শরীরে হরমোন নিঃসরণে বিপুল পরিবর্তন আসে। শরীর মি’লনের জন্য তৈরি হয় না। কিন্তু ৬ স’প্তাহ পর থেকে শরীর আবার আগের জায়গায় ফিরে যেতে শুরু করে। যৌ’’না’”ঙ্গ ও তলপেটের ক্ষত সারতে থাকে।

আরও পড়ুন:  ভা*য়া*গ্রা*র শ’ক্তি পেতে তরমুজ নয়, এই নিয়মে জাস্ট ২দিন খান তরমুজের দানা।

সন্তানধারণ ও প্রসবের আগে মি’লন লাইফ অনেকবেশি আনন্দদায়ক মনে হয়, কারণ তখন মায়ের শারীরিক অবস্থার কথা কারোর মাথাতেই থাকে না। কিন্তু সন্তান জন্মানোর পর, পুরুষকে কিছু বি’ষয়ে সতর্ক থাকতে হবে।

মি’লন করা যাব’ে ৬ স’প্তাহ পর থেকেই। তাও যদি প্রসবের সময় কোনও ধরনের জটিলতা না থাকে। না হলে অ’পেক্ষা করতে হবে আরও ৩ মাস।

শুরুর প্রথম কয়েক স’প্তাহ প্রতিদিন মি’লন করা উচিত নয়। স’প্তাহে ১-২বারই যথেষ্ট। মনে রাখবেন, যৌ’’না’”ঙ্গের নালী ও তলপেটের ক্ষত সেরে গেলেও, জরায়ুর ক্ষত সারতে সময় দেওয়া প্রয়োজন।

আরও পড়ুন:  শা*রী*রি*ক ক্ষ*ম*তা ১০ গু’ন বাড়িয়ে তুলতে যা খাবেন

আরও একটা কথা বলা জরুরি, বিবাহিত জীবনে যৌ’’নতা’য় সব সময় ফিট থাকতে নিচের খাদ্যগু’লি নিয়মিত গ্রহণ করুন। ডিম, দুধ, মধু, কলিজা, জয়ফল, রসুন, চিনা বাদাম।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7
    Shares