প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

কমদামি ৫জি ফোনের জন্য মিডিয়াটেক নতুন প্রসেসর

14
কমদামি ৫জি ফোনের জন্য মিডিয়াটেক নতুন প্রসেসর
পড়া যাবে: < 1 minute

বৃহস্পতিবার জনপ্রিয় চিপসেট কোম্পানি মিডিয়াটেক লঞ্চ করে দিল তাদের নতুন ডাইমেনসিটি ৭২০ প্রসেসর। মূলত, লোয়ার এবং মিড রেঞ্জের ৫জি স্মার্টফোনের জন্য এই প্রসেসর নিয়ে আসা হয়েছে মার্কেটে। মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০ প্রসেসরের কথা বললে এতে ৯০ হার্টজ হাই ফ্রেম রেড ডিসপ্লে সাপোর্ট করে।

এছাড়াও, এই প্রসেসরে আপনার ভিডিও দেখার এক্সপেরিয়েন্স অন্য মাত্রায় নিয়ে যাবে। এই প্রসেসরে মীরা ভিশন এইচডিআর ১০+ ভিডিও প্লেব্যাক সাপোর্ট রয়েছে। এতে টেকনোলজি ডাইনামিক রেঞ্জ রিম্যাপিং এর মত জনপ্রিয় ভিডিও ফিচার সাপোর্ট করে।

মিডিয়াটেকের ডেপুটি জেনারেল ম্যানেজার একটি প্রেস বিবৃতিতে জানান, “এই নতুন ডাইমেনসিটি ৭২০ চিপসেট ৫জি টেকনোলজিতে একটি নতুন মাত্রা নিয়ে আসবে। এই নতুন প্রসেসর এমন স্মার্টফোনের জন্য তৈরি হবে যেগুলি মাস মার্কেট কনজিউমার দের জন্য লাভবান হবে। এই চিপসেট অত্যন্ত ব্যাটারি সাশ্রয়ী এবং অত্যন্ত উন্নত পারফরম্যান্স, ডিসপ্লে এবং টেকনোলজি সাপোর্ট করে।”

আরও পড়ুন:  তরুণেরাই বিশ্বে বাংলাদেশকে পরিচয় করাবে উদ্ভাবনী জাতি হিসেবে: পলক

এই নতুন মিডিয়াটেক প্রসেসরে ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা রেজুলেশন সাপোর্ট করে। এছাড়া ২০ মেগাপিক্সেল এবং ১৬ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা সাপোর্ট রয়েছে এই প্রসেসরে। এছাড়াও নতুন প্রসেসরে মিডিয়াটেকের এপিইউ ইন্টিগ্রেশন রয়েছে।

যেকোনো অ্যাপ্লিকেশনের ইউজার ইন্টারফেস এবং এআই সাপোর্ট করার জন্য ডাইমেনসিটি ৭২০ প্রসেসরে রয়েছে উন্নত রেস্পন্সিভেনেস। এছাড়া এই নতুন প্রসেসরে আপনারা দুটি এআরএম কর্টেক্স এ৭৬ কোর পেয়ে যাবেন, যা ২ গিগাহার্টজ গতিতে কাজ করে। এই কর্টেক্স কোর সম্পূর্ণ অক্টা কোর সেটআপযুক্ত। এছাড়া এই চিপসেটে LPDDRM 4X মেমোরি এবং ARM Mali G75 ক্লাস জিপিইউ সাপোর্ট রয়েছে।

এই চিপসেটে ভয়েস ওয়েকআপ ইন্টিগ্রেশন রয়েছে, যার মাধ্যমে আপনার ব্যাটারির খরচ অনেকটা কমে যাবে। এছাড়া আপনি অলওয়েজ অন ভয়েস অ্যাসিস্ট্যান্ট ফিচার পেয়ে যাচ্ছেন এই চিপসেটের সঙ্গে। এছাড়াও থাকছে, ডুয়াল মাইক সাসপেনশন সাপোর্ট পেয়ে যাচ্ছেন, ফলে উন্নত ভয়েস কলিং এক্সপেরিয়েন্স থাকছে এই প্রসেসরে।

আরও পড়ুন:  বন্যাদুর্গতদের জন্য হুয়াওয়ের ত্রান কার্যক্রম উদ্বোধন করলেন মোস্তাফা জব্বার

অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে, রয়েছে টু ক্যারিয়ার অ্যাগ্রিগেশন, ভয়েস ওভার নিউ রেডিও, ৫জি এবং ৪জি ডুয়াল সিম সাপোর্ট, ডুয়াল স্ট্যান্ডবাই ফিচার। এছাড়াও, দ্রুত ডাটা শেয়ারিং এর জন্য এই নতুন প্রসেসর ইউনিভার্সাল ফ্ল্যাশ স্টোরেজ ভার্সন ২.২ সাপোর্ট দেওয়া হয়েছে।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।