প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

সুস্থ না হওয়া রোগীর সংখ্যায় অষ্টম বাংলাদেশ

23
সুস্থ না হওয়া রোগীর সংখ্যায় অষ্টম বাংলাদেশ
পড়া যাবে: 2 মিনিটে

বাংলা ম্যাগাজিন ডেস্ক : মহামারি করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ না হওয়া রোগীর সংখ্যার দিক থেকে বিশ্বব্যাপী বর্তমানে অষ্টম অবস্থানে রয়েছে বাংলাদেশ। এ মুহূর্তে দেশে শনাক্তকৃত করোনা আক্রান্তদের মধ্যে সুস্থ না হওয়া রোগীর সংখ্যা ৯৪ হাজারের বেশি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, এখন পর্যন্ত দেশে নভেল করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে মোট ২ লাখ ১৬ হাজার ১১০ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ১৯ হাজার ২১০ জন। অন্যদিকে এ মুহূর্তে দেশে এখনো সুস্থ না হওয়া রোগী রয়েছেন ৯৪ হাজার ৯৯ জন।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, সুস্থ না হওয়া রোগীর এ সংখ্যা নিয়ে বিশ্বের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন অষ্টম। তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের নাম। দেশটিতে এখনো সুস্থ না হওয়া রোগীর সংখ্যা ২০ লাখ ১২ হাজার ৩০১। দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। অন্যদিকে এ তালিকায় এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে শুধু ভারত। সুস্থ না হওয়া রোগীর সংখ্যা বিবেচনায় দেশটির অবস্থান এখন তৃতীয়। প্রতিবেশী দেশটিতে বর্তমানে সুস্থ না হওয়া রোগীর সংখ্যা ৪ লাখ ২৯ হাজার ৪৯। এছাড়া দেশটিতে সংক্রমণের হার প্রতিদিন বেড়েই চলেছে। সুস্থ না হওয়া রোগীর তালিকায় শীর্ষস্থানে থাকা অন্য দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, কলম্বিয়া, মেক্সিকো, আর্জেন্টিনা ইত্যাদি।

আরও পড়ুন:  সুরক্ষানীতি মেনে চলবে গণপরিবহন, ঈদে বাড়ছে না ভাড়া

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, দেশে এখন পর্যন্ত সুস্থ না হওয়া রোগীদের মধ্যে করোনা ডেডিকেটেড হাসপাতালগুলোর সাধারণ শয্যায় চিকিৎসা নিচ্ছে ৪ হাজার ২৪৮ জন। আইসিইউতে ভর্তি আছে ৩০৩ জন। বাকিরা বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছে।

এদিকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরো ২ হাজার ৮৫৬ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নিয়মিত এক অনলাইন বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, এ সময় দেশে নভেল করোনাভাইরাসে সংক্রমিতদের মধ্যে মৃত্যু হয়েছে আরো ৫০ জনের। তাদের মধ্যে ৪১ জন পুরুষ ও নয়জন নারী। এ নিয়ে দেশে করোনায় মৃতের নিশ্চিতকৃত সংখ্যা দাঁড়ালো ২ হাজার ৮০১-এ।

আরও পড়ুন:  দূতাবাসের সামনে ইতালি প্রবাসীদের মানববন্ধন

অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা আরো জানান, এ ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ৯২টি। পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৩৯৮টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১০ লাখ ৭৯ হাজার ৭-এ। অন্যদিকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৩ দশমিক শূন্য ৪ শতাংশ। এ ২৪ ঘণ্টায় নতুন করে সুস্থ হয়েছে আরো ২ হাজার ৬ জন। এ নিয়ে দেশে সংক্রমণ নিশ্চিতের পর সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়ালো ১ লাখ ১৯ হাজার ২০৮-এ। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৫ দশমিক ১৬ শতাংশ। একই সঙ্গে মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার দাঁড়িয়েছে ১ দশমিক ৩০ শতাংশে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 9
    Shares