প্রচ্ছদ ধর্ম ও জীবন সন্তান প্রতিদিন কী আমল করলে বাবা-মা কবরে উপকৃত হবেন?

সন্তান প্রতিদিন কী আমল করলে বাবা-মা কবরে উপকৃত হবেন?

42
পড়া যাবে: < 1 minute

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৬৮তম পর্বে সন্তান হিসেবে প্রতিদিন কী আমল করলে বাবা-মা কবরে উপকৃত হবেন, এ বিষয়ে ময়মনসিংহ থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন শামীমা হক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন: আমার বাবা-মা মারা গেছেন। তাঁদের আমল বন্ধ হয়ে গেছে। সন্তান হিসেবে প্রতিদিন কী আমল করলে কবরে তাঁরা উপকৃত হতে পারবেন?

উত্তর: রাসুল (সা.) বলে দিয়েছেন, সেই নেক সন্তান, যে নেক সন্তান তার পিতা-মাতার জন্য দোয়া করে। সুতরাং, আপনার প্রতিদিনের আমল হচ্ছে দোয়া করা। আল্লাহ কোরআনে এ দোয়া শিক্ষা দিয়েছেন, ‘রব্বির হামহুমা কামা রব্বাইয়ানি সগিরা।’ আর বলুন ‘রব্বির হামহুম’, হে আমার রব, তাঁদের উভয়কে দয়া করুন, তাঁদেরকে আপনি করুণা করুন। ‘কামা রব্বাইয়ানি সগিরা’, যেভাবে তাঁরা আমাদের লালন-পালন করেছেন। ছোটবেলায় যেভাবে আমাকে বড় করেছে, সেভাবে আপনিও তাঁদের দয়া করুন। আপনার প্রথম কাজ তাঁদের জন্য বেশি বেশি করে দোয়া করা। এ ছাড়া আরো অনেক কাজ রয়েছে, সেগুলো জেনে নেওয়ার চেষ্টা করুন।

আরও পড়ুন:  হজ্ব ১০ আগস্ট, পবিত্র ঈদুল আযহা ১১ আগস্ট

বাংলা ম্যাগাজিন /এসপি

বাংলা ম্যাগাজিন /এসপি

সর্বশেষ আপডেট: