প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

যমুনায় ভয়াবহ ভাঙনে মুহূর্তেই বিলীন হয়ে গেলো শতাধিক বাড়ি

26
যমুনায় ভয়াবহ ভাঙনে মুহূর্তেই বিলীন হয়ে গেলো শতাধিক বাড়ি
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : ক্রমাগত বাড়তে থাকা পানির স্রোতে সিরাজগঞ্জের যমুনা তীরে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। শুক্রবার কয়েক মুহূর্তের মধ্যে নদীতে বিলীন হয়ে গেছে শতাধিক বাড়িঘর।  ঝুঁকিতে থাকা অন্য বাসিন্দারা মালামাল নিয়ে সরে যাচ্ছেন নিরাপদ আশ্রয়ে।

ছোনগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল আলম জানান, দুপুর থেকে হঠাৎ করে শুরু হয় ভাঙন। এইরকম নদী ভাঙন আগে কখনো তিনি দেখেননি। মুহূর্তের মধ্যেই শতাধিক বাড়ি-ঘর, মসজিদ নদীগর্ভে বিলীন হয়ে যায়। ভাঙনকবলিত মানুষগুলো নিরাপদ আশ্রয়ে যেতে পারলেও এখন তারা গৃহহীন ও নিঃস্ব। আশপাশের আরও কয়টি গ্রাম ভাঙনের হুমকিতে রয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন:  আবুধাবি থেকে ফেরত, শাহজালাল বিমানবন্দরে প্রবাসীদের বিক্ষোভ

সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম ঘটনাস্থল পরিদর্শন করার পর সাংবাদিকদের জানান, ক্ষতিগ্রস্তদের আপাতত বিভিন্ন স্কুল, মাদ্রাসায় রাখা হচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের সার্বিক সহযোগিতা করা হবে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন, ‘সিমলা স্পারের স্যাংক বাঁধটা ভেঙে বিচ্ছিন্ন হওয়ার পর যমুনার স্রোত ঘুরে সরাসরি বাঁধে আঘাত হানে। এ কারণে হঠাৎই ভাঙন শুরু হয়েছে। ভাঙন ঠেকাতে জরুরিভিত্তিতে বালি ভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের কাজ শুরু করা হবে।

উল্লেখ্য, গত ১ জুন সিমলা-পাঁচঠাকুরী স্পারের স্যাংকবাধটি প্রায় ৭০ মিটার নদীগর্ভে বিলীন হয়ে যায়। বালির বস্তা ফেলে কোনরকমে বাঁধটি সংস্কার করা হলেও তিন সপ্তাহের মাথায় স্পারের মূল স্যাংকসহ অধিকাংশ এলাকা নদী গর্ভে চলে যায়। মূল স্পার থেকে বিচ্ছিন্ন হয় স্যাংক বাঁধটি। এরপর থেকেই এলাকায় ভাঙন আতঙ্ক দেখা দেয়।

আরও পড়ুন:  ঢাকা কলেজের ২১ শিক্ষক করোনায় আক্রান্ত

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।