প্রচ্ছদ প্রবাস

রায়হান কবিরকে মালয়েশিয়ার ডিটেনশন ক্যাম্পে হস্তান্তর

32
মালয়েশিয়ায় আল জাজিরায় সাক্ষাৎকার দেয়া সেই রায়হান গ্রেফতার
পড়া যাবে: < 1 minute

 

মালয়েশিয়ায় গ্রেফতার হওয়া বাংলাদেশী মোঃ রায়হান কবিরকে ডিটেনশন ক্যাম্পে হস্তান্তর করা হয়েছে। শুক্রবার (২৪) জুলাই ইমিগ্রেশন বিভাগ কর্তৃক আটক হওয়া রায়হান কবিরের ডকুমেন্টেশন এবং টিকিট ক্রয়ের প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত অভিবাসন ডিটেনশন ডিপোতে রাখবেন বলে জানান ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ। তিনি স্থানীয় সাংবাদিকদের জানান ২৫ বছর বয়সী মোঃ রায়হান কবিরকে নিজ দেশে ফেরার সময়কালটি দুই থেকে তিন সপ্তাহ লাগতে পারে।

তবে রায়হান কবিরকে কোন ডিটেনশন ক্যাম্পে রাখা হয়েছে তা বলেননি ইমিগ্রেশন মহাপরিচালক। ২৪ জুলাই শুক্রবার বিকেল ৪ টা ৪৫ মিনিটে গ্রেপ্তারকালে মোঃ রায়হান কবিরকে গত ১৮ দিন সেতাপাকের একটি কনডমিনিয়ামে লুকিয়ে ছিল। পরে গোপন সংবাদের ভিত্তিতে পুত্রজায়ার ইমিগ্রেশন ইন্টেলিজেন্স অ্যান্ড অপারেশন ইউনিট তাকে গ্রেফতার করে।

আরও পড়ুন:  সৌদি আরবের সিদ্ধান্ত জানা যাবে রোববারের পর: মন্ত্রী ইমরান

উল্লেখ্য, মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক চলতি লকডাউনে বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণ করা হয়েছে বলে ‘লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন’ শিরোনামে ২৫ মিনিটের একটি ডকুমেন্টারি কয়েক সপ্তাহ আগে আল-জাজিরা টেলিভিশনে প্রকাশিত হয়। এই প্রতিবেদনটি প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবেদনকে ‘ভিত্তিহীন ও মিথ্যাচার’ অভিহিত করেছে। এই প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়েছিলেন বাংলাদেশি রায়হান কবির। এরপর থেকেই রায়হানের প্রতি ক্ষুব্ধ হয় মালয়েশিয়া। পরে রায়হান কবিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে মালয়েশিয়া সরকার। তার খোঁজ দিতে জনসাধারণের সহায়তা চেয়ে একটি নোটিশ জারি করে দেশটির অভিবাসন বিভাগ। সেই সঙ্গে তার ওয়ার্ক পারমিটও (ভিসা) বাতিল করা হয়। এর দুই সপ্তাহ পর গোপন সংবাদের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়।

আরও পড়ুন:  সৌদিতে প্রবাসীদের রাজনীতি ও সাংবাদিকতা নিষিদ্ধ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares