প্রচ্ছদ স্বাস্থ্য

ডিম সি’দ্ধ করার কত’ক্ষ’ণ পর খাওয়া উচিত? আপনার জানা আছে কি?

17
ডিম সি’দ্ধ করার কত’ক্ষ’ণ পর খাওয়া উচিত? আপনার জানা আছে কি?
পড়া যাবে: 2 মিনিটে

ডিম হচ্ছে বিভিন্ন প্রজাতির প্রানীর স্ত্রী জাতির পাড়া একটি গো’লাকার বা ডিম্বাকার জিনিস যা মেমব্রেনের স্তর দ্বারা ঘিরে থাকা ডিম্বক এবং বহিরাবরণের সমন্বয়ে গঠিত হয়। বহিরাবরণের মূল কাজ হলো এর অভ্যন্তরে বাড়তে থাকা ভ্রূণকে এবং ভ্রূণের জন্য প্রয়োজনীয় পুষ্টিকে রক্ষা করা।

মুরগী ও কচ্ছপের ডিমসহ বেশীরভাগ মুখরোচক ডিমই শক্ত বহিরাবরণ বা ডিমের খোসা, অ্যালবুমেন (সাদা অংশ),ডিমের কুসুম এবং কিছু মেমব্রেন দিয়ে তৈরী। ডিমের সকল অংশই খাদ্যপোযোগী, যদিও খোসা সাধারণত বাদ দেয়া হয়। পুষ্টিগতভাবে ডিম প্রোটিন ও কোলিনের উৎকৃষ্ট উৎস।

মুখরোচক রো এবং ক্যাভিয়ার হচ্ছে মাছের ডিম। ডিম একটি আদর্শ খাবার। ছোট বড় সবাই ডিম খেতে পছন্দ করেন। অনেকের প্রতিদিনের নাশতায় ডিম থাকতেই হয়। তবে ডিম সি’দ্ধ করে খেতে ভালোবাসেন বেশিরভাগ মানুষই।

ডিম সি’দ্ধ খুবই সাধারণ এবং স্বাস্থ্যকর খাবার। তবে ডিম সি’দ্ধ হওয়ার কতক্ষণ পর পর্যন্ত খাওয়া যেতে পারে, তা জানা অত্যন্ত জরুরি। অনেকেই সি’দ্ধ ডিম অনেকক্ষণ পরে খান। এমনকি দোকানে কতক্ষণ আগের সি’দ্ধ করা ডিম দেয়া হচ্ছে, সেটাও বোঝা যায় না।

আরও পড়ুন:  প্রতি’দিন ২ কো’য়া র’সুন খাও’য়ার ৩৪ টি উপ’কারিতা

ডিম সি’দ্ধ করার পর সংরক্ষণ করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে ফ্রিজে রাখা। পুষ্টিবি’ষয়ক একটি ওয়েবসাইটে ‘ইনক্রিডিবল এগ’য়ের তথ্যানুসারে জানানো হয়, সঠিকভাবে সংরক্ষণ করা হলে রেফ্রিজারেইটরে সি’দ্ধ ডিম স’প্তাহখানেক ঠিক থাকে।

নকল ডিম চেনার উপায় I Identify Fake Eggএরপরই ডিম খারাপ ‘হতে শুরু করে। তবে খোসা ছাড়ানো সি’দ্ধ ডিম হলে, সেটা খেতে হবে টাটকা। অর্থাৎ যেদিন সি’দ্ধ করা হবে সেদিনই খেতে হবে।

সব ধরনের ডিম ৪০ ডিগ্রি ফারেনহাইট বা ৪.৪ ডিগ্রি সেলিসিয়াসের নিচের তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। আর অবশ্যই মনে রাখতে হবে খোসা ছাড়ানো সি’দ্ধ ডিম কোনোভাবেই ফ্রিজারে সংরক্ষণ করা যায় না। খালি পেটে ডিম খাওয়ার উপকারিতা জানলে আবাক হবেন ফ্রিজে সংরক্ষণ করা ছাড়া সাধারণ তাপমাত্রায় ডিম সি’দ্ধ করার পর দু’ঘণ্টা পর্যন্ত ভালো থাকে। অর্থাৎ তার পরে আর না খাওয়াই ভালো।

আরও পড়ুন:  গর’ম পানি পা’ন করার ৮ উ’পকা’রিতা

আমেরিকার ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’য়ের তথ্যানুসারে, দ্রুত নষ্ট হয়ে যেতে পারে এরকম খাবারের মধ্যে ডিম সি’দ্ধ করার পর সাধারণত দুই ঘণ্টার মধ্যে খেয়ে ফেলা উচিত। এরপরে হয় ফেলে দিতে হবে নয়তো ফ্রিজারে সংরক্ষণ করতে হবে।

তবে অবশ্যই খোসা না ছাড়ানো অবস্থায়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।