প্রচ্ছদ ভিন্ন স্বাদের খবর

কচ্ছপ তাও আবার হলুদ রঙের! বিরল দৃশ্যের ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

12
কচ্ছপ তাও আবার হলুদ রঙের! বিরল দৃশ্যের ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
পড়া যাবে: < 1 minute

আমরা কচ্ছপ দেখিনি এমনটা নয়। তবে কচ্ছপ সচরাচর দেখা যায় কালো অথবা গাঢ় সবুজ রংয়ের। তবে হলুদ রঙের কচ্ছপ চোখেই পড়ে না বলা যেতে পারে। আর এমনই বিরল ঘটনার সাক্ষী থাকল ওড়িশার বালাসোর জেলার একটি গ্রাম। যে গ্রামে উদ্ধার হয়েছে একটি হলুদ রঙের কচ্ছপ। আর সেই হলুদ রঙের কচ্ছপের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই মুহূর্তের মধ্যে ভাইরাল।

রবিবার বালাসোর জেলার সুজনপুর গ্রামের বাসিন্দারা এই হলুদ রঙের কচ্ছপটিকে দেখতে পান। বিরল ধরনের এই কচ্ছপটিকে দেখতে পেয়েই তারা সঙ্গে সঙ্গে বনদপ্তরে খবর দেন এবং বনদপ্তরের কর্মীরা এসে সেটিকে উদ্ধার করে নিয়ে যায়। বনদপ্তর আধিকারিকদের বক্তব্য অনুযায়ী, ওড়িশা রাজ্যে এর আগে এই ধরনের কোন কচ্ছপ দেখা যায়নি। এমন ধরনের কচ্ছপ উদ্ধারের ঘটনা এই রাজ্যে প্রথম।

আরও পড়ুন:  চুল কাটেননি ৮০ বছর, মাথায় ১৬ ফুট লম্বা জটা, ভাইরাল ৯২ বছরের বৃদ্ধ

যদিও জাতীয় বন্যজীবন নিয়ন্ত্রণ ব্যুরোর সদস্য দীনবন্ধু বিশ্বাস জানিয়েছেন, “ঠিক একই ধরনের একটি কচ্ছপ এর আগে পশ্চিমবঙ্গের মেদিনীপুরের একটি রাস্তা থেকে উদ্ধার হয়েছিল। তবে এই ধরনের কচ্ছপ অন্য কোন বিরল প্রজাতির কিনা নিশ্চিতভাবে বলা কঠিন। আসলে এমন ঘটনা অনেক সময় ঘটে থাকে শ্বেতী রোগের কারণে। অন্যান্য প্রাণীদের ক্ষেত্রে এমনটাও দেখা যায়।”

বিরল হলুদ রঙের এই কচ্ছপের ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন আইএফএস অফিসার সুশান্ত নন্দা। তিনি ভিডিওটি শেয়ার করার পাশাপাশি জানিয়েছেন, “গতকাল ওড়িশার বালাসোর থেকে এই বিরল হলুদ রঙের কচ্ছপ উদ্ধার করা হয়েছে। এই হলুদ কচ্ছপটি সম্ভবত অ্যালবিনো প্রজাতির। একই ধরনের আরও একটি কচ্ছপ কয়েক বছর আগে সিন্ধ এলাকায় উদ্ধার হয়েছিল।”

A rare yellow turtle was spotted & rescued in Balasore, Odisha yesterday.
Most probably it was an albino. One such aberration was recorded by locals in Sindh few years back. pic.twitter.com/ZHAN8bVccU
— Susanta Nanda IFS (@susantananda3) July 20, 2020

আরও পড়ুন:  নাচছে ভালুক, ফুটবল খেলছে ঘোড়া, অন্যরকম সময় কাটাচ্ছে পশুরা, ভাইরাল ভিডিও

তবে এই বিরল ধরনের কচ্ছপ উদ্ধার, যা অন্য কোন প্রজাতির অথবা এর রং পরিবর্তনের কারণে এমনটা হয়েছে কিনা তা এখনো জানা সম্ভব না হলেও সোশ্যাল মিডিয়ার নেটিজেনরা মজেছেন এমন বিরল দৃশ্য দেখতে। হু হু করে বেড়ে চলেছে ভিডিওটির ভিউয়ের সংখ্যা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares