প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

‘ঈদ উপহার’ হিসেবে বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন দিচ্ছে ভারত

14
‘ঈদ উপহার’ হিসেবে বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন দিচ্ছে ভারত
পড়া যাবে: < 1 minute

বাংলা ম্যাগাজিন ডেস্ক : আসন্ন ঈদ উপলক্ষে ‘ঈদ উপহার’ হিসেবে বাংলাদেশ রেলওয়েকে ১০টি রেল ইঞ্জিন (লোকোমোটিভ) দিচ্ছে ভারত। সোমবার (২৭ জুলাই) সেগুলো গ্রহণ করবে বাংলাদেশ। শনিবার (২৫ জুলাই) রেলওয়ে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম জানিয়েছেন। তিনি বলেন, ‘আগামী ২৭ জুলাই দর্শনা-গেদে সীমান্ত দিয়ে এই ১০টি ব্রডগেজ লকোমোটিভ বাংলাদেশকে হস্তান্তর করবে ভারত।’

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং ভারতের রেলমন্ত্রী পীযূষ গোয়েল ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করবেন বলেও জানান তিনি।

আরও পড়ুন:  গৃহবধূ নির্যাতন: ৩ আসামিকে নিয়ে পিবিআইয়ের ঘটনাস্থল পরিদর্শন

ঈদুল আজহার আগে এ রেল ইঞ্জিনগুলোকে ‘ঈদ উপহার’ হিসেবেই দেখছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। রেলমন্ত্রী বলেন, ওই দিন দুপুর আড়াইটার মধ্যে আমাদের পররাষ্ট্রমন্ত্রী ও আমি নিজে এবং ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ও রেলমন্ত্রী ভিডিও কনরফারেন্সের মাধ্যমে এ ইঞ্জিন উপহার অনুষ্ঠানে অংশ নেব। তিনি আরও জানান, ইঞ্জিনগুলো হস্তান্তরে ভারতীয় রেলের পক্ষ থেকে দর্শনা সীমান্তে (ওপারে গেদে সীমান্ত) আনুষ্ঠানিকতা পালন করা হবে।

বাংলাদেশ রেলওয়ের ৭২ শতাংশ লোকোমোটিভের উপযোগ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। এ সংকট কাটাতে প্রথমবারের মত গত বছর ভারত থেকে ইঞ্জিন ভাড়া নেওয়ার উদ্যোগ নিয়েছিল সরকার।

আরও পড়ুন:  রফিক-উল হকের প্রথম জানাজা সম্পন্ন, পল্টনের বাসায় মরদেহ

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।