প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

বেনাপোল বন্দর দিয়ে শুরু হয়েছে রেল কন্টিনার বানিজ্য

20
বেনাপোল বন্দর দিয়ে শুরু হয়েছে রেল কন্টিনার বানিজ্য
পড়া যাবে: < 1 minute

July 26, 20203

নিজস্ব প্রতিবেদক : রেল কন্টিনারের মাধ্যমে বেনাপোল বন্দর দিয়ে শুরু হলো রেল কন্টিনার বানিজ্য। ৫০ টি রেল কন্টিনার নিয়ে শুক্রবার ভারত থেকে রওনা হয়ে আজ (২৬ জুলাই ) দুপুর ১২ টার দিকে বেনাপোল বন্দর এলাকায় প্রবেশ করেছে। রেল কন্টিনার বেনাপোল আসার পর সাইড ডোর রেল কন্টিনার থেকে আমদানী পন্য বাংলাদেশী ট্রাকে খালাস করে বেনাপোল বন্দরের সেডে রাখা হচ্ছে। পরে কাস্টমস থেকে শুল্কায়নের কাজ সম্পন্ন করে পন্য দেশের বিভিন্ন স্থানে চলে যাবে। রেল কন্টিনারের উদ্ভোধন করেন বেনাপোল কাস্টমস কমিশনার আজীজুর রহমান।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে সিন্ডিকেট সদস্যদের অরাজকতা ও সিরিয়ালের নামে ইচ্ছামতো চাদা বাজির কারনে বেনাপোল বন্দর দিয়ে আমাদানী বানিজ্য কমে যাওয়ায় ভারত থেকে রেল কন্টিনারে আমদানী বানিজ্য চালুর করার জন্য বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ জাতীয় রাজস্ব বোর্ড অবহিত করেন। জাতীয় রাজস্ব বোর্ড যাচেই বাছাই করে রেল কন্টিনারে বানিজ্যের অনুমতি প্রদান করেন । পরে রেল কন্টিনারে বেনাপোল বন্দর দিয়ে আমদানী বানিজ্য চালু করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড ভারতীয় বানিজ্য মন্ত্রানালয়কে পত্রের মাধ্যমে জানান। ভারতীয় কর্তপক্ষ জাতীয় বোর্ডের এ ধরনের প্রস্তাবকে স্বগত জানান এবং সে অনুযায়ী রেল কন্টিনারে বানিজ্যের প্রস্তুতি গ্রহন করেন। উভয় দেশের সম্মতিতে রোববার দুপুরে ৫০ টি রেল কন্টিনারে বিভিন্ন ধরনের আমদানী পন্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। রেল কন্টিনার চালুর ফলে বেনাপোল বন্দর দিয়ে আমদানী বানিজ্য বৃদ্ধির সাথে সাথে সরকারের রাজস্ব আদায়ও বৃদ্ধি পাবে। শুল্কায়নের কাজ সম্পন্ন হলে পন্য গুলি গন্তব্যে চলে যাবে। আজ ৫০ টি কন্টিনারে ৮ জন আমদানী কারকের কসমেটিক্স সামগ্রী সহ বিভিন্ন ধরনের পন্য এসেছে।

আরও পড়ুন:  ১৪১টি প্রতিষ্ঠানকে ৪.৭৭ লক্ষ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোল বন্দর দিয়ে রেল কন্টিনার বানিজ্য শুরু হওয়ায় বানিজ্যে গতিশীলতা বৃদ্ধি পাবে। বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে সিন্ডিকেট সদস্যদের অত্যাচার কমবে। তিনি আরও বলেন বেনাপোল বন্দরে কন্টিনার টার্মিনাল করা হলে এ বন্দর দিয়ে আমদানী রফতানী বানিজ্য দ্বিগুন বৃদ্ধি পাবে। আর আমদানী বানিজ্য বৃদ্ধি পেলে সরকারের রাজস্ব আদায় ও অনেক বেড়ে যাবে।

 

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 5
    Shares