প্রচ্ছদ জানা অজানা

যেভাবে বানাবেন গরুর মাংসের ভর্তা

16
যেভাবে বানাবেন গরুর মাংসের ভর্তা
পড়া যাবে: < 1 minute

লাইফস্টাইল ডেস্ক : গরুর মাংসে সাধারণত কোরমা, কালিয়া, কাবাব, বিরিয়ানি জাতীয় খাবার তৈরি করা হয়। তবে যারা একটু হালকা ধরনের খাবার খেতে ভালোবাসেন তারা চাইলে তৈরি করতে পারেন গরুর মাংসের সুস্বাদু ভর্তা। চলুন তবে রেসিপি জেনে নেওয়া যাক-

উপকরণ- ১:গরুর মাংস চর্বিসহ ৫ কেজি (২৫০ গ্রাম ওজনের বড় বড় খণ্ড করা)পেঁয়াজ কাটা আধা কেজিআদাবাটা সিকি কাপরসুনবাটা ২ টেবিল চামচতেজপাতা ৪টিগরমমসলাবাটা ২ চামচামচ (এলাচি, দারুচিনি, জয়ত্রী, জয়ফল)লবণ ২ টেবিল চামচতেল আড়াই কাপ।

উপকরণ- ২:কাঁচা মরিচ ৬টিপেঁয়াজ ২টিপুদিনাপাতাকুচিকাপটমেটোকুচি আধা কাপতেল আধা কাপমাংস ৫০০ গ্রাম।প্রণালি:গরুর মাংসে ও চর্বিতে উপকরণ-১-এর সব মসলা মেখে জ্বাল দিন। ভালোমতো জ্বাল দিয়ে মাংস থেকে পানি বের করে নিতে হবে। গরমের সময় প্রতিদিন এবং শীতের সময় এক দিন পরপর মাংস জ্বাল দিতে হবে।মাংস জ্বাল দিতে দিতে পানি শুকিয়ে তেল ওপরে উঠে আসবে। এই সময়ে কিছু মাংস ভেঙে ঝুরঝুরে হয়ে যাবে আর কিছু আস্ত থাকবে।এবার এই মাংস থেকে ৫০০ গ্রামের মতো নিয়ে টুকরা টুকরা করে ছিঁড়ে নিতে হবে। এবার উপকরণ-২ এর সব উপাদান মেখে ৫ থেকে ৭ মিনিটের মতো চুলায় ভেজে গরম গরম পরিবেশন করুন মাংসের ভর্তা।

আরও পড়ুন:  যে কারণগুলির জন্য কোনদিনও সন্তান হয় না! সবার জানা উচিত

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।