প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

২৯ জুলাই নতুন মুদ্রানীতি ঘোষণা

22
২৯ জুলাই নতুন মুদ্রানীতি ঘোষণা
পড়া যাবে: < 1 minute

July 27, 20203

নিজস্ব প্রতিবেদক : আগামী ২৯ জুলাই (বুধবার) পুরো এক বছরের মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।  ২০২০-২১ অর্থবছরের জন্য অর্থনীতির বিভিন্ন সূচকের নির্ধারিত লক্ষ্যমাত্রাগুলো প্রকাশ করা হবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজারে নগদ অর্থের প্রবাহ কেমন থাকবে, কতটা ঋণ দেওয়া হবে উদ্যোক্তাদের এবং ব্যাংক থেকে কী পরিমাণ ঋণ নেবে সরকার তার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় মুদ্রানীতির মাধ্যমে। করোনা পরিস্থিতি মোকাবিলায় সম্প্রসারণ মূলক মুদ্রানীতি ঘোষণা করা হবে বলে আশা অর্থনীতিবিদদের। তবে ব্যাংকাররা বলছেন ঋণের বিপরীতে গ্যারান্টি স্কিম চালু করা অত্যন্ত জরুরি। কারণ সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের সিংহভাগই ব্যাংক নির্ভর।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অর্থনীতিতে চাহিদা বাড়াতে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক এরই মধ্যে নানা কর্মসূচি নিয়েছে। বিশেষ করে প্রণোদনার মাধ্যমে ক্ষুদ্র, মাঝারি, বড় সব ধরনের শিল্প, কৃষিসহ সব পর্যায়ে উৎপাদন ঠিক রাখতে ঋণ জোগান বাড়ানোর লক্ষ্যে নির্ধারণ করা হয়েছে। এজন্য সরকারের সুদ ভর্তুকির আওতায় কম সুদে ঋণের জন্য কয়েকটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। এসব তহবিল থেকে ঋণ বিতরণের মাধ্যমে উৎপাদন বাড়ানো এবং কর্মসংস্থান ঠিক রাখা অন্যতম লক্ষ্য। এসব লক্ষ্যকে সামনে রেখে সরকার নির্ধারিত ৮.২০ শতাংশের কাছাকাছি জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন এবং মূল্যস্ফীতি ৫.৪০ শতাংশে সীমিত রাখার লক্ষ্যকে সামনে রেখে মুদ্রা সরবরাহ বাড়ানোর প্রাক্কলন করা হবে নতুন মুদ্রানীতিতে।

আরও পড়ুন:  সাইবার হামলার আশঙ্কায় ব্যাংকগুলো, সতর্ক অবস্থানে কেন্দ্রীয় ব্যাংক

বাংলাদেশ ব্যাংক গত অর্থবছরের মুদ্রানীতির মাধ্যমে বেসরকারি খাতে ১৪.৮০ শতাংশ ঋণ বাড়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। তবে অর্জিত হয়েছে মাত্র ৮.৬১ শতাংশ। গত অর্থবছরের শুরু থেকেই ঋণ প্রবৃদ্ধিও ছিল কমতির দিকে। সরকার নির্ধারিত ৮.২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি এবং মূল্যস্ফীতি ৫.৫০ শতাংশে পরিমিতি রাখার লক্ষ্য ঠিক করা হয়েছিল। তবে করোনার কারণে অর্থবছরের শেষ তিন মাসে অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়ায় গত অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। সরকার পরিবর্তিত পরিস্থিতিতে প্রবৃদ্ধির লক্ষ্য সংশোধন করে নির্ধারণ করেছে ৫.২০ শতাংশ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares