Bangla News

পাসওয়ার্ড এর বাংলা অর্থ কী? অনেকেই বলতে পারেন না

লাইফস্টাইল ডেস্ক : মানুষের কৌতূহলের শেষ নেই। আমাদের কৌতূহলই আমাদের মাঝে নতুন কিছু শেখার ও আবিষ্কার করার আগ্রহ জাগায়। আমাদের অনেকের মনেই হয়তো এমন কিছু প্রশ্ন লুকিয়ে আছে যার উত্তর কখনো খুঁজে বের করা হয়নি। যেমন পাসওয়ার্ড (Password), এটি ভীষণ ভাবে ব্যবহার করা হলেও অনেকেই জানেন না এর বাংলা অর্থ।

এই পাসওয়ার্ড হল এক ধরনের তালা (Key) যা ব্যবহারকারীর তথ্য, উপাত্ত ও সফটওয়্যারের (Software) নিরাপত্তায় ব্যবহৃত হয়। সাধারণত মানুষ বাড়ির বাইরে কোথাও বেড়াতে গেলে দরজায় তালা লাগিয়ে যায়, যাতে বাড়ির জিনিসপত্র নিরাপদ থাকে। আসলে তালা (Lock) লাগানাের অর্থ হল অন্য কেউ যেন বাড়ির তালাটি খুলতে না পারে। কেননা প্রত্যেকটি তালার জন্যই আলাদা আলাদা চাবি থাকে। এক তালার চাবি দিয়ে অন্য তালা খােলা যায় না।

এভাবে মানুষ তালা দিয়ে নিজেদের বাড়িসহ অন্যান্য জিনিসের নিরাপত্তা নিশ্চিত করে। এখন অবশ্য নম্বর দেয়া এক ধরনের তালা পাওয়া যায়। নম্বর মিলিয়ে এইসব তালা খােলা হয়। এক্ষেত্রে নম্বরটি চাবির কাজ করে। ডিজিটাল প্রযুক্তির যুগে তাই কম্পিউটারের নিরাপত্তা নিয়ে কাজ করতে হয়। অন্যভাবে বললে আমরা আমাদের তথ্য ও উপাত্তের নিরাপত্তার কথা বলছি।

আইসিটির এ যুগে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য, উপাত্ত ও সফ্টওয়্যার নিরাপত্তায় এক ধরনের তালা ব্যবহার করা হয়। এই সিস্টেমের নামই হলাে পাসওয়ার্ড। অর্থাৎ, তথ্য, উপাত্ত ও সফটওয়্যার এর নিরাপত্তায় এক ধরনের তালা দেওয়া ও তালা খোলার জন্য এক ধরনের গোপনীয় কোড বা ওয়ার্ড ব্যবহার করা হয়, এই কোডকে পাসওয়ার্ড বলে।

তবে এই পাসওয়ার্ড এর বাংলা হলো সংকেত শব্দ বা গুপ্ত মন্ত্র। এই পাসওয়ার্ড- এর মতোই একাধিক জানিস আছে যা আমরা এখনও জেনে উঠতে পারিনি। তার মধ্যে কয়েকটি আলোচনা করা হলো।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আছে বিশ্বের সবথেকে বড় লাইব্রেরী যার নাম লাইব্রেরী ওফ কংগ্রেস। আবার উড়োজাহাজের গতির নির্ণায়ক যন্ত্রের নাম ট্যাকোমিটার। ছাদে বায়ুমণ্ডল না থাকায় চাঁদে কোন শব্দ শোনা যায় না। জলের তলায় মাটি কাটা যন্ত্রের নাম ড্রেডলার। বর্ণান্ধ ব্যক্তিরা লাল নীল সবুজ এই তিনটি রং বুঝতে পারে না। এডস দেহের শ্বেতকণিকা ধ্বংস করে। কালো পোশাক দেহের তাপমাত্রাকে বাইরে যেতে দেয় না সেই কারণে গরমে কালো পোশাক না পড়াই ভালো।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button