প্রচ্ছদ স্বাস্থ্য

অ’স্টি’ওপো’রো’সিস নিঃশব্দে আপনার হা’ড়ের স’র্ব’না’শ করছে না তো? আজই সতর্ক হন।

18
অ’স্টি’ওপো’রো’সিস নিঃশব্দে আপনার হা’ড়ের স’র্ব’না’শ করছে না তো? আজই সতর্ক হন।
পড়া যাবে: 2 মিনিটে

আমা’দের অজ্ঞতা এবং অবহেলার কারণে আমর’া এমন বেশ কিছু কাজ করি যা আমা’দের হাড়ের জন্য মা’রাত্মক ক্ষ’তিকর হয়ে দাঁড়ায় আমা’দের কঙ্কাল আসলে আমা’দের শরীরেরই কাঠামো। হাড়ের মাধ্যমে আমা’দের শরীরের কাঠামো তৈরি হয়। এই কাঠামো আমা’দের শরীরকে সঠিক আকার দিতে এবং

সঠিক ভাবে চলাচলে সহায়তা করে। কিন্তু বেশির ভাগ মানুষই হাড়ের যত্নের বি’ষয়ে খুব উদাসীন বা এ বি’ষয়ে তেমন ভাবে গু’রুত্ব দিতে চাই না। ফলে আমা’দের অজ্ঞতা এবং অবহেলার কারণে আমর’া এমন বেশ কিছু কাজ করি যা আমা’দের হাড়ের জন্য মা’রাত্মক ক্ষ’তিকর হয়ে দাঁড়ায়। যার ফলে শরীরে বাসা বাঁধে হাড়ের রোগ।

হাড়ের রোগগু’লোর মধ্যে বর্তমানে অস্টিওপোরোসিস সবচেয়ে বেশি নজরে পড়ে। এই রোগটির কারণে হাড়ের গঠন দুর্বল হয়ে পড়ে। ভ”ঙ্গু’র হয়ে পড়ে। ফলে হাড় ভাঙা র ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

অস্টিওপোরোসিসের কারণ:

দে’হে খনিজ লবণ, বিশেষ করে ক্যালসিয়াম-এর ঘাটতির কারণে এ রোগটি হয়। মহিলাদের ঋতুস্রাব হওয়ার পর অস্থির ঘনত্ব ও পুরুত্ব ক্রমশ কমতে থাকে। তাই এই রোগটি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি দেখা যায়।

আরও পড়ুন:  কোমর ব্যথার প্রধান ৩ টি কারণ এবং চিকিৎসা।

অস্টিওপোরোসিসের লক্ষণ ও উপসর্গ:

১) অস্থি ভ”ঙ্গু’র হয়ে যাওয়া, অস্থির ঘনত্ব কমতে থাকা। ২) পেশির শক্তি কমতে থাকা। ৩) পিঠের পিছনে ঘন ঘন ব্যথা অনুভব করা। ৪) সামান্য পরিশ্রমেই হাড়ে ব্যাথা অনুভব করা ইত্যাদি।

তবে কিছু খাবার রয়েছে যেগু’লি হাড়ের অকাল ক্ষ’য়ের জন্য বিশেষভাবে দায়ী। কিন্তু আমর’া অনেকেই নিজেদের অজান্তে প্রতিদিন এই সব খাবার খেয়ে চলেছি। আসুন জেনে নেওয়া যাক তেমন কয়েকটি খাবার বা খাদ্য উপাদানের কথা যেগু’লি আমা’দের হাড়ের জন্য মা’রাত্মক ক্ষ’তিকর।

অতিরিক্ত লবণাক্ত খাবার: লবণ অর্থাৎ সোডিয়াম ক্লোরাইড দে’হ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে দেয়। চিপস, বিভিন্ন ফাস্ট ফুড, কাঁচা খাবারে বা সালাদে মেশানো লবণ হাড়ের জন্য মা’রাত্মক ক্ষ’তিকর। এ ছাড়াও খাওয়ার সময় খাবারের পাতে বাড়তি লবণ খাওয়াও হাড়ের জন্য বেশ ক্ষ’তিকর।

ক্যাফেইন: চা ও কফির ক্যাফেইনও হাড়ের ক্ষয়ের জন্য দায়ী। চা বা কফি যদি নিয়ম মেনে মাত্রা রেখে পান করেন, তাহলে তা খুব একটা ক্ষ’তিকর কিছু নয়। দিনে দু’ কাপের বেশি চা-কফি পান করা একেবারেই উচিত নয়।

আরও পড়ুন:  চা খে’লে’ই ৮০ শ’তাং’শ ক’মে যাবে ক্যা**ন্সা*রে*র আ*শ**ঙ্কা।

অতিরিক্ত মাংস খাওয়া: মাংস হচ্ছে প্রাণীজ প্রোটিন। অতিরিক্ত মাংস মানেই অতিরিক্ত প্রোটিন। এই প্রোটিন শরীরে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে, যাকে নিস্ক্রিয় করতে ক্যালসিয়াম কাজ করে থাকে। যার ফলে হাড়ে ক্যালসিয়াম কম পৌঁছে। এতে হাড়ের ক্ষ’তি হয়।

সফট ড্রিংকস বা নরম পানীয়: ছেলে-বুড়ো সকলেরই পছন্দের পানীয় সফট ড্রিংকস প্রতিনিয়ত হাড় ক্ষয় করে চলেছে। এ সব নরম পানীয়তে রয়েছে ফসফরিক অ্যাসিড যা পস্রাবের মাধ্যমে দে’হের ক্যালসিয়াম শরীর থেকে বের করে দেয়। যার ফলে অস্থি ক্ষয়ে যেতে থাকে।

The post অ’স্টি’ওপো’রো’সিস নিঃশব্দে আপনার হা’ড়ের স’র্ব’না’শ করছে না তো? আজই সতর্ক হন। appeared first on বাংলা ম্যাগাজিন.

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares