প্রচ্ছদ সংবাদপত্রের পাতা থেকে বাংলা ইনসাইডার

নির্বাচনের আগে ভ্যাকসিন চান ট্রাম্প,বাগদাদে অস্ত্রাগারে বিস্ফোরণ

14
নির্বাচনের আগে ভ্যাকসিন চান ট্রাম্প,বাগদাদে অস্ত্রাগারে বিস্ফোরণ

পড়া যাবে: 2 মিনিটে

করোনাভাইরাস মোকাবিলায় সম্ভাব্য ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষায় মডার্নাকে আরও ৪৭২ মিলিয়ন ডলার দিল যুক্তরাষ্ট্র। মার্কিন বায়োটেক কোম্পানিটি জানিয়েছে, তাদের তৈরি ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়ালের মাত্র একদিন আগেই এ বিপুল পরিমাণ অর্থ দিচ্ছে যুক্তরাষ্ট্রের বায়োমেডিকেল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটি বা বারডা। এই অর্থ যুক্তরাষ্ট্রে ৩০ হাজার মানুষের ওপর ভ্যাকসিনের ট্রায়ালে সহায়তা করবে বলে জানিয়েছে মডার্না।

সুদানে সহিংসতায় ৬০ জনের মৃত্যু

সুদানের পশ্চিমাঞ্চলীয় দারফুর অঞ্চলে নতুন করে সহিংসতায় ৬০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ৬০ জন। জাতিসংঘের এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয় সংস্থা (ওসিএইচএ) এক বিবৃতিতে জানায়, প্রায় ৫শ জন সশস্ত্র ব্যক্তি বেইদার উত্তরাঞ্চলীয় মাস্তেরি শহরে হামলা চালায়। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, হামলাকারীরা স্থানীয় মাসালিত সম্প্রদায়কে লক্ষ্য করে হামলা চালিয়েছে। তারা বাড়ি ঘর এবং স্থানীয় বাজার থেকে জিনিসপত্র লুট করেছে এবং আগুন ধরিয়ে দিয়েছে।

বাগদাদে পুলিশের অস্ত্রাগারে ভয়াবহ বিস্ফোরণ

ইরাকের রাজধানী বাগদাদের একটি অস্ত্রাগারে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ইরাকের ফেডারেল পুলিশের একটি অস্ত্রাগারে ওই বিস্ফোরণ ঘটে। সেনাবাহিনীর বিবৃতিতে জানানো হয়, প্রচণ্ড তাপমাত্রা এবং দুর্বল গুদামজাতের কারণেই বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার সন্ধ্যায় বাগদাদের ওই অঞ্চলে একের পর এক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। নিরাপত্তা বাহিনী জানিয়েছে, ওই অস্ত্রাগার সেনা ঘাঁটির একটি অংশ, যা পুলিশ ও প্যারামিলিটারি বাহিনী উভয়ই ব্যবহার করে থাকে। এর আগে গত বছরের আগস্টেও ওই একই অস্ত্রাগারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। সে সময় অগ্নিকাণ্ড থেকে বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল পুরো বাগদাদ জুড়েই।

আরও পড়ুন:  ২৪ ঘন্টার মধ্যে সাবেক স্বাস্থ্য ডিজির গ্রেফতার চেয়ে লিগ্যাল নোটিশ

আরব-কাতার বিরোধ এগিয়েছে, মধ্যস্থতায় যুক্তরাষ্ট্র

তিন বছরেরও বেশি সময় ধরে কাতারের ওপর প্রতিবেশী চার আরব দেশের অবরোধ সংক্রান্ত বিরোধ বহুদূর এগিয়েছে এবং এটি উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও সমৃদ্ধির পথে হুমকি হয়ে উঠেছে। রোববার এমন মন্তব্য করেছেন আরব বিশ্বের এ দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতার চেষ্টারত যুক্তরাষ্ট্রের এক বিশেষ প্রতিনিধি। সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে ২০১৭ সালের জুনে কাতারের আকাশসীমা অবরোধ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। পরে তাদের সঙ্গে যোগ দেয় মিসরও। যদিও দোহা বরাবরই প্রতিবেশীদের ওই অভিযোগ অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রও এ বিষয়ে দীর্ঘদিন ধরে মধ্যস্থতার চেষ্টা করছে। তবে কার্যত এসবে এখন পর্যন্ত কোনও ফল আসেনি।

ভারতে অভ্যন্তরীণ বিমান চলাচলে বিধিনিষেধ বাড়ল

করোনাভাইরাস মহামারির বিস্তার ঠেকাতে ভারতে অভ্যন্তরীণ বিমান চলাচলের ওপর জারি বিধিনিষেধগুলো আগামী ২৪ নভেম্বর পর্যন্ত বলবৎ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সরকারি এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। বর্তমানে মোট সংখ্যার ৪৫ শতাংশ ফ্লাইট পরিচালনার অনুমতি রয়েছে ভারতে। আগামী নভেম্বর পর্যন্ত এই নিয়ম মেনেই বিমান চলাচল করবে। এর আগে গত মাসে ফ্লাইট চলাচলের সীমা ৩৩ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়। তবে বিমান চলাচল কর্তৃপক্ষের ওই কর্মকর্তা বলছেন, আগামীতে এটা বাড়ানো হতে পারে।

আরও পড়ুন:  যে অর্জনে ফুটে উঠেছে দৈন্যদশা

 ভারতে দীর্ঘস্থায়ী হবে করোনা মহামারির ঝুঁকি: মোদি

করোনাভাইরাস নিয়ে ভারতকে আরও বেশি সতর্ক হতে হবে। দেশে দীর্ঘস্থায়ী হবে মহামারি এই ভাইরাসের ঝুঁকি। ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে হলে সামাজিক দূরত্ববিধিসহ মাস্ক পরার বিষয়টি মানতে হবে সবাইকে। রোববার বেতারে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এমন সতর্কবার্তাই দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

তথ্য সুত্র : বাংলা ইনসাইডার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 26
    Shares