প্রচ্ছদ স্বাস্থ্য

তাড়াতাড়ি পি’রিয়’ড শেষ করার জন্য মেয়েরা এই ১১ টি পদ্ধতি অবলম্বল করতে পারেন ।

27
তাড়াতাড়ি পি’রিয়’ড শেষ করার জন্য মেয়েরা এই ১১ টি পদ্ধতি অবলম্বল করতে পারেন ।
পড়া যাবে: 2 মিনিটে

মহিলা শরীরবিজ্ঞান সম্পূর্ণ অন্যরকম। প্রতি মাসেই মহিলাদের পিরিয়ডের সম্মুখীন ‘হতে হয়। সবচেয়ে বির’ক্তিকর বি’ষয় এটি প্রতি মাসে হয় এবং প্রায় এক স’প্তাহ পর্যন্ত চলে। এই সময়কালে শরীরে প্রচণ্ড ব্যাথা হয় ও মেজাজ খারাপ হয়ে ওঠে, মনে হয় পৃথিবী কেবল আপনাকেই শাস্তি দিচ্ছে। আজ আমর’া এই পিরিয়ডের সাথে মোকাবিলা করা এবং পিরিয়ড দ্রুত শেষ করার জন্য খুবই জরুরি কিছু তথ্য এনেছি।

১. বেশী করে জল বা বিভিন্ন তরল পান করুন। বেশী তরল পান করলে তা সহজ প্রবাহে সাহায্য করবে এবং পিরিয়ডের সময়কাল ছোট করবে। প্রতিদিন প্রায় ৬-৮ লিটার জল পান করা উচিৎ।

২. পেটে তেল ম্যাসেজ করুন। এটি জরায়ু সংকোচন করে এবং শরীরের তরল জরায়ু থেকে বের করে দেয়, ফলে পিরিয়ড তাড়াতাড়ি শেষ হয়। এটি করার ফলে শরীরের ব্যথাও কমে।

৩. আপনার শরীর থেকে মাসিক তরল দ্রুত ত্যাগ করতে গরম জলের ব্যাগ ব্যবহার করুন। এতে আপনার পিরিয়ড শীঘ্রই শেষ হবে। পিরিয়ডের সময়কালে দিনে প্রায় ৩-৪ বার পাঁচ থেকে দশ মিনিটের জন্য সেই ব্যাগ পেটের তলার দিখে রাখু’ন।

আরও পড়ুন:  দুধের সঙ্গে রসুন খেলে এত উপকার পাওয়া যায়

৪. মধুর স”ঙ্গে আ’দা মিশিয়ে তা খান, যা বিস্ময়ের কাজ করতে পারে। আ’দা র’ক্তাক্ত পরিমাণ হ্রাসে সহায়তা করে এবং পিরিয়ড দ্রুত শেষ করতে সাহায্য করে।

৫. এই সময় আপনি শারীরিক সম্পর্ক করতে পারেন। সম্পর্ককালে মূত্রনালীর পেশী সংকোচন হয় এবং এই সংকোচন আরও দ্রুত র’ক্তপাত করতে সহায়তা করে। এইভাবে আপনি আপনার পিরিয়ডের সময়কালকে হ্রাস করতে পারেন।

৬. ভেষজ চা মস্তিষ্কে আঘা’ত কমাতে সহায়তা করে এবং শরীরের দ্রুত র’ক্তের প্রবাহকে সহজতর করে তোলে। তাই পিরিয়ডের সময়কালে প্রত্যহ ৩-৪ বার ভেষজ চা পান করুন।

৭. কাম উত্তেজনা বৃ’দ্ধি করুন। প্রচণ্ড উত্তেজিত হলে জরায়ুর পেশী সংকোচন হয়, ফলে শরীরের তরল তাড়াতাড়ি বেড়িয়ে গিয়ে আপনার পিরিয়ডের সময় কমিয়ে দিতে পারে।

৮. এক গ্লাস জলে দুচামচ আপেল সিডার ভিনিগার যোগ করুন এবং আপনার পিরিয়ডের সময় তিনবার পান করুন, এটি আপনাকে দ্রুত পিরিয়ডের পরিসমা’প্তি করতে সাহায্য করবে।

৯. ভিটামিন-সি শরীরে লোহার শোষণ করতে সাহায্য করে এবং র’ক্তকে শক্তিশালী করে। তাই ভিটামিন-সি যুক্ত খাবার বেশী করে খান। সেমন কমলা লেবু, গোল মর’িচ, গাঢ় সবুজ শাক, ব্রকলি, বেরি, টমেটো, মটর এবং পেঁপে।

আরও পড়ুন:  জেনে নিন দী’র্ঘ’দিন গ্যা”স্ট্রি’কে’র ওষু’ধ খাও’য়া কতটা ভালো বা খা’রা’প।

১০. দারুচিনি জল পান করুন। দারুচিনি একটি যুগোপযোগী ঔষধি হিসাবে ব্যবহৃত হয়েছে। এক কাপ গরম জলে তিন চামচ দারুচিনি পাউডার মিশিয়ে সেই জন পান করুন। এটি জরায়ুর র’ক্তের বাহুগু’লি বন্ধ করে দেয় যা স্রাবের প্রাদুর্ভাবকে বাড়িয়ে দেয়, ফলে দ্রুত পিরিয়ড শেষ হয়।

১১. পিরিয়ডের সময়কাল কমাতে ক্যারোটিন সমৃ”দ্ধ খাদ্য খান। বেশিরভাগই কমলা ফল ও সবজি যেমন গাজর, পেঁপে এবং অন্যান্য রঙিন সবজিতে ক্যারোটিন পাওয়া যায়।

কিন্তু, এই পরামর’্শগু’লির ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর’্শ নিন। সকলে সঠিক ফলাফল নাও পেতে পারেন। তাই প’দ্ধতিগু’লিকে অনুসরণ করার আগে আপনাকে অবশ্যই শর্তগু’লি জানতে হবে। অন্ধভাবে অনুসরণ করবেন না।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares