প্রচ্ছদ বাংলাদেশ জেলা

কুমিল্লার বরুড়ায় ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অতুলনীয় ভূমিকা রেখেছিলেন প্রয়াত বীর-মুক্তিযোদ্ধা আবু জাহের

14
news-image
পড়া যাবে: < 1 minute

 
স্টাফ রির্পোটারঃ
স্বাধীন দেশের স্বপ্ন বুকে লালন করে ১৯৭১ সালে সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সারা দিয়ে মুক্তিযুদ্ধে নাম লিখিয়েছিলেন আবু জাহের। তৎকালিন সময়ে তিনি বরুড়ার বিভিন্ন অঞ্চলে মুক্তিযুদ্ধে অতুলনীয় ভূমিকা রেখেছিলেন। তিনি ১৯৫২ সালে বরুড়ার আড্ডা পোম্বাইশ গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ২০১৫ সালে মৃত্যুবরণ করেন।
তিনি বরুড়া প্রেসক্লাবের সহ-সভাপতি ও মুক্তির লাড়াই পত্রিকার সম্পাদক মোঃ কামরুজ্জামান জনি’র বাবা।
জানা গেছে, প্রয়াত এ সাহসী বীর-মুক্তিযোদ্ধা বরুড়ার বটতলী ও চান্দিনা উপজেলার ধেরেরা সম্মুখযুদ্ধে অংশগ্রহণ করেন। ঐ সময় তাঁর বাম কানের পাশ দিয়ে গুলি চলে যায়। তবে তাঁর কানে আঘাত লাগেনি। এছাড়াও মুক্তিযোদ্ধ চলাকালিন তিনি অসংখ্যবার পাকবাহিনীর উপর হামলায় সাহসী ভূমিকা রেখেছেন।
দেশ স্বাধীনের পর তিনি বিআরটিসিতে চাকুরী করেন। এরপর বিদেশ ও ঢাকায় ব্যাবসা করেন।
তিনি ভারত, পাকিস্তান, নেপাল, সৌদিআরব, কুয়েত, ইরাক, ইরান, লিবিয়া, জর্ডানসহ অসংখ্য দেশ ভ্রমন করেন। তিনি বাংলা, ইংরেজি, আরবি, উর্দু, হিন্দি, চায়নিজ ও কেরালাসহ অনেক দেশের ভাষায় কথা বলতে পারতেন।

আরও পড়ুন:  কুমিল্লায় খুলে দেয়া হয়েছে ১৪ দিনের লকডাউন

#একটি ছবি স্মৃতিচারন থেকে সংগ্রহ করেছি, সে ছবিতে দেখা যায়, তিনি ঢাকা ৫ আসনের আওয়ামী লীগের এমপি হাবিবুর রহমান মোল্লার সাথে একান্ত আলোচনা করছেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares