প্রচ্ছদ স্বাস্থ্য

এই উ’পা’য়ে শ’সা খেলে ও’জ’ন কমবে ত’র’ত*রি’য়ে!

21
এই উ’পা’য়ে শ’সা খেলে ও’জ’ন কমবে ত’র’ত*রি’য়ে!
পড়া যাবে: 2 মিনিটে

ব্যায়াম, হাঁটাহাঁটি, খাবারের তালিকায় কাটছাঁট কতো কিনা করেন ওজন কমাতে! সবারই জানা শসা ওজন কমাতে সাহায্য করে। শসা শুধু আপনার ওজন কমাবে তাই নয়, স”ঙ্গে শরীরে পানির চাহিদা মেটাবে। তাছাড়া সৌন্দর্য বাড়াতেও এর জুড়ি নেই।শসায় মোটেই ফ্যাট নেই,

আর ক্যালোরিও নামমাত্র। তাই এই খাবার সহজেই শরীরের ওজন কমিয়ে ফেলায় সহায়ক। এছাড়া শসাতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও নানা খনিজ লবণ। শুধু শসা খেতে ভালো না লাগলে রয়েছে অন্য উপায়। চলুন জেনে নেয়া যাক-

> শসার রায়তা বানানো যতটা সহজ, ততই সুস্বাদুও। গ্রে’টারে শসা ঘষে নিন। এরপর তাতে টক দই, লবণ, জিরা গু’ঁড়া, ধনেপাতা, গোলমর’িচ গু’ঁড়া দিন। সব মিশিয়ে নিলেই রায়তা তৈরি।

> ব্লেন্ডারে ছোট ছোট করে কা’টা শসার টুকরো, পুদিনা পাতা, লেবুর রস, সবুজ আপেল দিয়ে স্মুদি তৈরি করে নিন। এরপর এতে বরফের টুকরা মেশান। ঠান্ডা শসার স্মুদিতে যেমন পুষ্টিগু’ণ পাবেন, তেমনই মেদ ঝরবে চটপট। এতে স্বাদ বাড়াতে ভাজা মশলার গু’ঁড়া বা গোলমর’িচের গু’ঁড়া ছড়িয়ে দিন।

> স্মুদির মতোই বানিয়ে নিতে পারেন শসার শরবত। ধনে পাতা, আ’দা, শসার টুকরো, লেবুর রস দিয়ে বানিয়ে নিন শসার শরবত। আর প্রতিদিন খালি পেটে খান এটি, মেদ ঝরবে দ্রুত।

> গাজর, পেঁয়াজ, টমেটোর স”ঙ্গে শসা মিশিয়ে প্রায়ই আমর’া সালাদ বানাই। এবার তাতে যোগ করুন একটু সি’দ্ধ চিকেন। ওপর থেকে ছড়িয়ে দিন কয়েকটি কাজু বাদাম আর লেবুর রস। ব্যাস, দুপুরের খাবার তৈরি। আর এতেই কমবে ওজন।

আরও পড়ুন:  ফু’স’ফু’স প’রি’ষ্কা’র করতে চান ? ধূ*ম*পা*য়ী*দে*র ফু’স’ফু’স প’রি’ষ্কা’র করতে ক’র’ণী’য়!

ডেইলি বাংলাদেশ/এএ মানসিক চাপ কা’টানোর ঘরোয়া উপায় জেনে রাখু’ন

সংসার, অফিস সবকিছু সামলে চলেন ঠিকই, কিন্তু ভেতরে ভেতরে দুর্বল হয়ে যাচ্ছেন দিনদিন? কোনোকিছুই ভালোলাগে না, কাজে মন দিতে কষ্ট হয় ইত্যাদি সবকিছুই হয়ে উঠছে আপনার মানসিক চাপের কারণ।

সুস্থ থাকার জন্য শরীরের পাশাপাশি মনেরও যত্ন নেয়া প্রয়োজন। তাই চলুন জেনে নেই মানসিক চাপ সামলানোর মানসিক উপায়- সবারই কিছু না কিছু প্রিয় কাজ থাকে। কেউ ছবি আঁকতে ভালোবাসে, কেউবা ঘুরে বেড়াতে।

কেউ কেউ ভালোবাসেন বাগান করতে। সবরকম কাজের চাপে প্রিয় কাজগু’লো থেকেই দূরে সরে যাচ্ছেন? প্রতিদিনই অল্প হলেও সময় রাখু’ন নিজের জন্য। সেই কাজটিই করুন, যেটি আপনার করতে ভালো লাগে।

আপনার শরীরই যদি সুস্থ না থাকে, তা হলে কিন্তু স্ট্রেসের স”ঙ্গে লড়াই করাটা মুশকিল হয়ে দাঁড়াবে। ভাজাভুজি খাওয়া বন্ধ করুন, কারণ খাবারে ট্রান্স ফ্যাটের উপস্থিতি আপনাকে আরও দুর্বল করে তুলবে।

তাজা শাকসবজি, ফল, মাছ, চর্বিহীন মাংস, ডিম, দুধজাত প্রডাক্ট রাখু’ন খাদ্যতালিকায়। অশ্বগন্ধা, ক্যামোমাইলের মতো কিছু ভেষজ মানসিক চাপ কমাতে দারুণ কার্যকর ভূমিকা নিতে পারে বলে অনেকের ধারণা।জিনসেংও ক্রনিক স্ট্রেস কমানোর কাজে ব্যবহৃত হয়। রাতে শোওয়ার আগে এক কাপ ক্যামোমাইল চা খেতে পারেন।

আরও পড়ুন:  চালকুমড়া খেলে দূরে থাকে যেসব রোগব্যাধি

অ্যারোমাথেরাপি এবং এসেনশিয়াল অয়েলের যৌ’থ ব্যবহার মানসিক চাপ থেকে মুক্তি পাওয়ার ব্যাপারে খুব কার্যকর৷ ল্যাভেন্ডার, নেরোলি, চন্দন, কমলালেবুর এসেনশিয়াল অয়েল উত্তেজিত নার্ভগু’লিকে শান্ত করে৷ রাতে শোওয়ার আগে স্নানের অভ্যেস আছে?

তা হলে সেই জলে মিশিয়ে নিতে পারেন এসেনশিয়াল তেল৷ বালিশে বা আপনার রোজের মাখার ক্রিমেও এসেনশিয়াল অয়েল মিশিয়ে মাখতে পারেন৷ তবে যে জিনিসটি বাজার থেকে কিনছেন, তার শু’দ্ধতা সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই ব্যবহার করুন৷

কিছু রং আছে যা আপনাকে মানসিকভাবে শান্ত থাকতে সাহায্য করে। নীল, সবুজ, সাদা, গো’লাপি, হালকা বেগু’নির মতো কয়েকটি মানসিক চাপ কমাতে দারুণ কার্যকর। এই রঙের পোশাক পরুন, সম্ভব হলে অফিসের ডেস্কে কিছু গাছপালা রাখু’ন, দেখবেন মানসিকভাবে আপনি অনেকটাই স্থিতিশীল হয়ে উঠবেন।

অতিরিক্ত তামাক, ক্যাফেইন বা অ্যালকোহল থেকে দূরে থাকার চেষ্টা করুন।বেশি রাত জাগবেন না, দৈনিক আট’ ঘণ্টা ঘু’মের প্রয়োজন আছে। জীবনযাত্রায় পরিবর্তন আনুন, কিছু ব্যায়াম করুন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।