প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

যেভাবে অ্যানড্রয়েডে হিডেন ফোল্ডার তৈরি করবেন

25
যেভাবে অ্যানড্রয়েডে হিডেন ফোল্ডার তৈরি করবেন
পড়া যাবে: < 1 minute

ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখার জন্য অনেক অ্যাপ আছে অ্যানড্রয়েডে। আবার অনেক স্মার্টফোন আছে, যেগুলোতে এ রকম কোনো অপশনই থাকে না। তবে অতিরিক্ত কোনো অ্যাপ ছাড়াও এই কাজ করা যায়। এ জন্য আপনার ফোনের ফাইল ম্যানেজারে গিয়ে নতুন একটি ফোল্ডার তৈরি করুন।

আপনার ফোনের ডিফল্ট ফাইল ম্যানেজারে . (ডট) দিয়ে ফোল্ডার তৈরি করা না গেলে গুগল প্লেস্টোর থেকে Mi file manager অথবা ES Explorer বা অন্য যেকোনো ফাইল ম্যানেজার ডাউনলোড করে নিতে পারেন।

আপনার বানানো ফোল্ডারের নাম যা-ই দেন না কেন, সামনে শুধু একটি . (ডট) বসিয়ে দিন যেমন .gopon। এরপর OKদিন। ব্যস, ফোল্ডারটি হাইড হয়ে গেল। যেহেতু ফোল্ডারটি হাইড করা, তাই আপনি নিজেও ফোল্ডারটি খুঁজে পাবেন না। এ জন্য আপনার ফাইল ম্যানেজারের Settings-এ গিয়ে ‘Show Hidden Files’ অফ করা থাকলে অন করে দিন।

আরও পড়ুন:  তরুণীদের জন্য লাইকির নতুন উদ্যোগ ‘লাইকি গার্লস’

এবার আপনার ব্যক্তিগত যে ফাইলগুলো হাইড করতে চান সেগুলো ওই ফোল্ডারে সরিয়ে নিন। এরপর পুনরায় Settings-এ গিয়ে ‘Show Hidden Files’ অপশনটি বন্ধ করে দিন।

বাংলা ম্যাগাজিন টেক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।