প্রচ্ছদ স্বাস্থ্য

ও’জ’ন ক’মা’তে হলে যেভাবে শ’সা খাবেন, জেনে নিন বিস্তারিত

21
ও’জ’ন ক’মা’তে হলে যেভাবে শ’সা খাবেন, জেনে নিন বিস্তারিত
পড়া যাবে: < 1 minute

ওজন কমাতে অনেকে অনেক রকম ডায়েট ফলোআপ করেন তার মধ্যে একটি হচ্ছে শসা খেয়ে ওজন কমানো। শসা হচ্ছে, একটি খুব কম ক্যালরিযুক্ত একটি সবজি। এছাড়াও গ্রীষ্মে আপনার শরীর শীতল রাখতেও শসার জুড়ি মেলা ভার।

শসাতে রয়েছে প্রচুর পানি, ভিটামিন সি, কে সহ অনেক পুষ্টি উপাদান। যা ক্যালোরি বার্ণ করতে সহায়তা করে। এতে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। স”ঙ্গে কোলাজেনের উৎপাদনও বাড়ায়। যা হাড়, ত্বক ও চুলের স্বাস্থ্য উন্নতি করতে সহায়তা করে।

এছাড়াও শসার বীজ কোষ্ঠকাঠিন্য ও ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করে। তবে ওজন কমাতে কীভাবে শসা খাবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। জেনে নিন উপায়গু’লো-

আরও পড়ুন:  নিয়মিত দুধ খেলে বাড়ে স্ত* ন ক্যা*ন্সা*রে*র স*ম্ভা*ব*না

. সালাদ বানিয়ে খেতে পারেন। শসার স”ঙ্গে টমেটো, মূলা, গাজর, পেঁয়াজ, কাঁচা মর’িচ এবং লবণ মিশিয়ে সালাদ বানিয়ে নিন। এটি আপনার একবেলার খাবার। ভারি কোনো খাবারের বদলে আপনি শসার সালাদ খেতে পারেন। এটি অনেকক্ষণ আপনার পেট ভরিয়ে রাখবে। অন্যদিকে ওজন কমাতে সহায়তা করবে।

. এছাড়াও শসার পানীয় খেতে পারেন। এটি ওজন কমাতে দুর্দান্ত কাজ করে। তাজা একটি শসা টুকরো করে কে’টে নিন। এবার পুদিনা পাতা, তুলসি পাতা, লেবুর রস এবং পরিমাণ মতো পানি মিশিয়ে নিন। এবার এটি পান করুন।. পাস্তা বা নুডুলসের স”ঙ্গে মিশিয়েও শসা খেতে পারেন। . ওজন কমাতে টকদইয়ের স”ঙ্গে শসার টুকরো মিশিয়ে খেতে পারেন।

আরও পড়ুন:  যে নিয়মে শু’ক’নো ম’রি’চ খেলে হৃ’দ’রো’গ ও স্ট্রো’কে’র ঝুঁ’কি কম’বে।

কখন শসা খাওয়া যাব’ে না . শসার ৯৫ শতাংশই পানি। তাই শসা খাওয়ার পর পানি খাওয়া যাব’ে না। . এছাড়াও ঘু’মানোর আগে শসা খাবেন না। এতে ঘু’মের ব্যাঘা’ত ঘটতে পারে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 12
    Shares