প্রচ্ছদ প্রবাস

তিন সেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগ দেবে মালয়েশিয়া

15
তিন সেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগ দেবে মালয়েশিয়া

পড়া যাবে: < 1 minute

 

এখন থেকে শুধু তিন সেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগ দেবে মালয়েশিয়া।  দেশটির উপ-মানবসম্পদ মন্ত্রী আভাং হাশিম জানিয়েছেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে, বিদেশী শ্রমিকদের উপর নির্ভরতা হ্রাস করতে নির্মাণ, বৃক্ষরোপণ ও কৃষি খাতে  বিদেশী শ্রমিক নিয়োগের অনুমতি দেওয়া হবে। বর্তমানে এ তিনটি সেক্টর বাদে যেসব সেক্টরে বিদেশী কর্মী কাজ করছে তাদের পরিবর্তে স্থানীয়দের নিয়োগ দেওয়া হবে। সরকার কেবলমাত্র আগামিতে তিনটি খাতকে বিদেশী কর্মী নিয়োগের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বিদেশি শ্রমিকের সংখ্যা হ্রাস করতে সরকারের গৃহীত উদ্যোগগুলি সম্পর্কে বুধবার ( ২৯ জুলাই ) লুবোক আন্টুর সংসদ সদস্য (এমপি) জুগাহ মুয়াংয়ের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন,”বিদেশি কর্মীদের ওপর নির্ভরতা কমাতে সরকার এর আগে এই পদক্ষেপের কথা জানিয়েছিল। বর্তমানে মানবসম্পদ মন্ত্রণালয়ে নিবন্ধিত দুই মিলিয়নেরও বেশি বিদেশী কর্মী রয়েছেন।”  বর্তমানে বিদেশি শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে, সরকার পরের বছর নির্মাণ, কৃষি ও বৃক্ষরোপণ খাতকে বিদেশি শ্রমিক নিয়োগের অনুমতি দেওয়ার বিষয়ে বিবেচনা করা হবে বলেও জানান উপ-মানবসম্পদমন্ত্রী।

আরও পড়ুন:  সৌদি প্রবাসীদের জন্য সত’র্ক বা’র্তা।

এদিকে, মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় (কেডিএন) জানিয়েছে অস্থায়ী ওয়ার্কিং ভিজিট পাস (পিএলকেএস) অভিবাসী শ্রমিক হিসেবে ১.৫৪ মিলিয়নেরও বেশি বিদেশি কর্মী বৈধভাবে দেশটিতে নিবন্ধিত হয়ে কাজ করছে। তবে দেশটিতে অবৈধ অভিবাসী কি পরিমাণ রয়েছে তার সঠিক পরিসংখ্যান সরকারের কাছে নেই।

এদিকে, অভিবাসন বিভাগের অধীনে ডিটেনশন ক্যাম্পে মোট ১৫,৫৩১ জন অবৈধ অভিবাসী আটক রয়েছেন এবং এই সংখ্যার মধ্যে মোট ৭৮৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের সবাইকে চিকিৎসা দেওয়া হয়েছে।  এছাড়া ভিসার মেয়াদ বাড়ানো এবং কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা এবং মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের (জেআইএম) আওতাধীন করা হচ্ছে বলে সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে।

আরও পড়ুন:  মালয়েশিয়ার মুভমেন্ট কন্ট্রোল লঙ্ঘনের দায়ে ৬১৭ জন গ্রেফতার

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 14
    Shares