প্রচ্ছদ স্বাস্থ্য

বিনা শ্র”মে ব্যা’য়া’ম ছা’ড়াই ও’জ’ন ক’মা’তে যেভা’বে খাবেন তো’কমা দা”না।

37
বিনা শ্র”মে ব্যা’য়া’ম ছা’ড়াই ও’জ’ন ক’মা’তে যেভা’বে খাবেন তো’কমা দা”না।
পড়া যাবে: 2 মিনিটে

শরীরটাকে ছিপছিপে রাখতে আজকাল সকলেরই আগ্রহ বেশ। কেবল স্বাস্থ্য সচেতনতাই নয়, সৌন্দর্য সচেতনতাও এর একটা কারণ বটে। যদি স্বাস্থ্য ও সৌন্দর্য মেলে একই সাথে? সেটা সম্ভব বৈকি। প্রকৃতির বুকেই লুকিয়ে আছে এমন হরেক ভেষজ উপাদান, যা কিনা স্বাস্থ্য ও সৌন্দর্য দুটোই রক্ষা করতে বাড়িয়ে দেয় সাহায্যের হাত। আর তেমনই একটু উপাদান হচ্ছে তোকমা’র বীজ বা তোকমা দানা।

তোকমা’র বৈজ্ঞানিক নাম Hyptis suaveolens, একে বিলাতি তুলসি নামেও ডাকা হয় স্থানীয় ভাষায়। স্বাস্থ্য রক্ষায় মূলত ব্যবহার করা হয় তোকমা গাছের বীজ। এই বীজ দিয়ে শরবত তৈরি সহ নানান উপায়ে খাওয়া হয় ভেষজ গু’ণাবলি পেতে, গু’ঁড়ো করে ব্যবহার করা যায় রূপচর্চাতেও।

বিশেষ করে ওজন কমাতে দারুণ উপকারী তোকমা’র বীজ। এই বীজ দ্বারা তৈরি শরবত বিপাকক্রিয়ার হার কমায়, অতিরিক্ত ক্ষুধা নিয়ন্ত্রণ করে, র’ক্তে ভালো কোলেস্টরল তৈরি করে। আর তাই বাড়তি ওজন হটিয়ে শরীরকে সুস্থ ও আকর্ষণীয় রাখতে তোকমা অন্যতম কার্যকরী ভেষজ উপাদান।

আরও পড়ুন:  সকালে খালি পেটে খেজুর খাওয়ার ১৩টি উপকারিতা

যেভাবে পান করবেন তোকমা’র বীজ -১ টেবিল চামচ পরিমাণ তোকমা’র বীজ এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখু’ন। -ছোট ছোট কালো দানার বীজগু’লো সারারাত ভিজে ফুলে উঠবে।

-সকালে এই পানি ফুলে ওঠা তোকমা বীজ সহ পান করে নিন খালি পেটে। সাথে ১ চা চামচ খাঁটি মধু যোগ করতে পারেন।

তোকমা’র এই শরবত সারাদিন আপনার মেটাবোলিজম বা বিপাক ক্রিয়ার হার বেশি রাখবে, ফলে খাবার ভালোভাবে হজম হবে ও বাড়তি ক্যালোরি জমে থাকবে না। এছাড়াও অতিরিক্ত ক্ষুধা নিয়ন্ত্রণ করে বেশি খেয়ে ফেলার প্রবণতা নিয়ন্ত্রণ করবে তোকমা। নিয়মিত তোকমা’র শরবত পান করার পাশাপাশি অতিরিক্ত মিষ্টি

ও ভাজাভুজি খাবার অভ্যাস ত্যাগ করলে বিনা পরিশ্রমেই দে’হ হবে ছিপছিপে। বিশেষ করে মেদ ভুঁড়ির সমস্যা একেবারেই চলে যাব’ে। কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যাও উপশম হবে।

ওজন কমানো ছাড়াও তোকমা’র শরবত ‘হতে যে উপকারগু’লো পাওয়া যাব’ে

– গরম কালে তোকমা’র শরবত ভেতর থেকে শরীরকে ঠাণ্ডা রাখে। – তোকমা র’ক্তের শর্করা নিয়ন্ত্রণ করে, ফলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। – নিয়মিত তোকমা’র শরবত সেবন করলে ঠাণ্ডা ও মৌসুমি জ্বরের সমস্যা হয় না।

আরও পড়ুন:  চি’র’ত’রে আ’মা’শ’য় সারা’বে এই গা’ছের ফ’ল-মূ’ল

– তোকমা লিভারকে ভালো রাখে।

সতর্কতা -গ’র্ভবতী নারী ও শিশুরা চিকিৎসকের পরামর’্শ ব্যতীত তোকমা সেবন করবেন না। -তোকমা অবশ্যই ৭/৮ ঘণ্টা ভিজিয়ে রাখার পর ফুলে উঠলে তারপর সেবন করুন। ঠিক মত ফুলে না উঠলে পেটে ব্যথার কারণ ‘হতে পারে।

তথ্য সূত্র: ঔষধি গাছে জীবন বাঁচে- ডাঃ শেখর রায় (বিভাস প্রকাশন, মে ২০১৪)

The post বিনা শ্র”মে ব্যা’য়া’ম ছা’ড়াই ও’জ’ন ক’মা’তে যেভা’বে খাবেন তো’কমা দা”না। appeared first on বাংলা ম্যাগাজিন.

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares