প্রচ্ছদ ধর্ম ও জীবন

ঈদের নামাজ আদায়ে ধর্ম মন্ত্রণালয়ের ১৩ নির্দেশনা

10
ঈদের নামাজ আদায়ে ধর্ম মন্ত্রণালয়ের ১৩ নির্দেশনা

পড়া যাবে: 2 মিনিটে

পবিত্র ঈদুল আজহার নামাজের জামাত আদায় প্রসঙ্গে ১৩ নির্দেশনা দিয়ে সম্প্রতি বি’জ্ঞপ্তি দিয়েছে ধ’র্মবিষয়ক মন্ত্রণালয়। বলা হয়েছে, এবারের ঈদুল আজহার নামাজের জামাত ম’সজিদেই পড়তে হবে।

সব মু’সল্লিকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। জামাআতের সময় ম’সজিদে কার্পেট বিছানো যাবে না। একে অ’পরের সঙ্গে কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থাকতে হবে।

এছাড়া ধ’র্ম মন্ত্রণালয়ের ওই বি’জ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘বিশ্বব্যাপী করো’নাভাই’রাস প্রাদুর্ভাবজনিত প্রেক্ষাপটে উন্মুক্ত স্থানে বড় পরিসরে ঈদুল ফিতরের নামাজ জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্য সেবা বিভাগের নির্দেশাবলি অনুসরণপূর্বক খোলা মাঠ/ঈদগাহে আদায় না করে ম’সজিদে আদায় করা হয়।’

‘এ ধারাবাহিকতায় কোভিড-১৯ এর প্রাদুর্ভাব অ’পরিবর্তিত থাকায় শনিবার ঈদুল আজহার নামাজ আদায় সংক্রান্ত বিষয়ে দেশের শীর্ষস্থানীয় আলেম ওলেমা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সাথে গত ১২ জুলাই জুম ক্লাউড ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভা’র আয়োজন করা হয়।’

সভা’র সিদ্ধান্ত মোতাবেক জামাআত অনুষ্ঠানের বিষয়ে জনস্বাস্থ্য বিবেচনায় স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে ঈদুল আজহার নামাজের জামাআত ম’সজিদে আদায়ের জন্য আহ্বান জানানো হয়-

– বর্তমানে সারা বিশ্বসহ আমাদের দেশে করো’নাভাই’রাস পরিস্থিতিজনিত ওজরের কারণে মু’সল্লিদের জীবন ঝুঁ’কি বিবেচনা করে এ বছর ঈদুল আজহার জামাত ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ ম’সজিদে আদায় করতে হবে। প্রয়োজনে একই ম’সজিদে একাধিক জামাত আদায় করা যাবে।

আরও পড়ুন:  ১ আগস্ট পবিত্র ঈদুল আজহা

– ঈদের নামাজের জামাতের সময় ম’সজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ ম’সজিদ জীবানুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে। মু’সল্লিরা প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন।

– প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে ম’সজিদে আসতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে।

– করো’নাভাই’রাস সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে ম’সজিদে অজুর স্থানে সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

– ম’সজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে।

– ঈদের নামাজের জামাআতে আগত মু’সল্লিকে অবশ্যই মাস্ক পরে ম’সজিদে আসতে হবে। ম’সজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

– ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে অর্থাৎ দুই কাতারের মাঝে এক কাতার খালি রাখতে হবে।

– শি’শু, বৃদ্ধ, যে কোনো ধরনের অ’সুস্থ ব্যক্তি এবং অ’সুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামাতে অংশগ্রহণ করবেন না।

– সর্বসাধারণের সুরক্ষার নিমিত্ত স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

– করো’নাভাই’রাস সংক্রমণ রোধ কল্পে ম’সজিদে জামাআত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে।

আরও পড়ুন:  যারা এতিমদের ভালোবাসে, তাদেরকে জান্নাতের সুসংবাদ প্রদান করেছেন প্রিয়নবী (সা:)

– করো’নাভাই’রাস মহামা’রি থেকে রক্ষা পাওয়ার জন্য পবিত্র ঈদুল আজহার নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে দোয়া করার জন্য খতিব ও ই’মাম’দের অনুরোধ করা হয়।

– খতিব, ই’মাম, ম’সজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় প্রশাসনকে বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করার অনুরোধ করা হয় এবং পশু কোরবানির ক্ষেত্রে মৎস্য ও প্রা’ণিসম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে।

– প্রা’ণঘাতি করো’নাভাই’রাস সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, জনপ্রতিনিধি, ইস’লামিক ফাউন্ডেশনের কর্মক’র্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট ম’সজিদের পরিচালনা কমিটি উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করবেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, [email protected] ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন @banglanewsmagazine আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

  • 11
    Shares