প্রচ্ছদ স্বাস্থ্য

কো’ষ্ঠ’কা’ঠি’ন্যে ভুগছেন? জেনে নিন সহজ সমাধান

16
কো’ষ্ঠ’কা’ঠি’ন্যে ভুগছেন? জেনে নিন সহজ সমাধান
পড়া যাবে: < 1 minute

সহজ সমাধান- কোষ্ঠকাঠিন্য এমন এক সমস্যা, যা বাকিসব প্রশান্তিকে নষ্ট করে ফেলে। এর ফলে খাবারে অরুচি, খিটখিটে মেজাজ অহরহই দেখা যায়। আবার আমা’দের ত্বক ও চুলের সমস্যার জন্যও কোষ্ঠকাঠিন্য অনেকাংশে দায়ী। তাই যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যা থেকে মুক্তির উপায় বের করতে হবে।

দৈনিক জীবনে খুব সাধারণ কিছু পরিবর্তন আনলেই আপনি স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন-

ফাইবার আমা’দের কোষ্ঠ বা মলকে নরম রাখে, ফলে তা স্বাভাবিক গতিতে পায়ুর কাছাকাছি পৌঁছে যেতে পারে। ফল, শাকসবজি, যেকোনো হোল গ্রে’ন (ভুসিসু’দ্ধ আট’া, ওটস ইত্যাদি), বাদাম, সিডসে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। একস”ঙ্গে অনেকটা খাওয়ার প্রয়োজন নেই, তবে সারাদিনের খাদ্যতালিকায় অল্প অল্প করে ফাইবারের জোগান অব্যা’হত রাখু’ন।

আরও পড়ুন:  যে আট কারণে পুরুষেরা প’র’কী’য়া’য় জড়িয়ে পরে!

যদি আপনার শরীরে পানির ঘাটতি থাকে, তাহলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়তে পারে। বিশেষ করে ফাইবারসমৃ”দ্ধ খাবার খেলে পানির পরিমাণ বাড়াতেই হবে, কারণ ফাইবার পানি শোষণ করেই কার্যকর হয়ে ওঠে। পূর্ণ বয়স্ক মানুষের ক্ষেত্রে দৈনিক ৫ লিটার পানি পান করা জরুরি।

বাদাম, নানা ধরনের সিডস, অ্যাভোকাডো, ঘি, ডিম ইত্যাদি যেন প্রতিদিনের খাদ্যতালিকায় থাকে, সেদিকে লক্ষ রাখবেন।

দোকান থেকে একগাদা দাম দিয়ে বোতলব’ন্দি প্রোবায়োটিক কেনার দরকার নেই, বাড়িতেই নানা ফারমেন্টেড খাবার খাওয়ার অভ্যেস করুন। দোসা বা পান্তা ভাত প্রোবায়োটিকে সমৃ”দ্ধ এবং তা পেটের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

রোজ যারা বাদাম, সবুজ পাতাজাতীয় শাকসবজি খান, তাদের ম্যাগনেশিয়ামের অভাব সাধারণত হয় না। একান্ত প্রয়োজন হলে ডাক্তারের পরামর’্শ নিয়ে কোনও ম্যাগনেশিয়াম সা’প্লিমেন্ট খেতে পারেন।

আরও পড়ুন:  জে’নে নিন গ’লা’ব্য’থা সারা’নোর ঘরো’য়া উপা’য়

প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘু’ম থেকে ওঠা, খানিকটা ব্যায়াম করা, বাড়ির খাবার খাওয়া, সময়ে বাথরুম যাওয়ার মতো ডিসিপ্লিন

মেনে চললে জীবনটা অনেক সহজ হয়ে আসে। বিশ্বা’স হচ্ছে না? মাসখানেকের জন্য ট্রাই করে দেখু’ন, ফারাকটা নিজেই বুঝতে পারবেন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 4
    Shares